ঝড় উঠেছিল রাজপথের বুকে,
তারপর-
ফেলে রাখা বুলেটের অবুঝ চুম্বনে
দ্বীপের মতো ভাসে ওদের নাম
আম কাঠালের বাগানে ।
মায়ের জঠর থেকে নেমে এলাম
সেই ইস্পাতের সিড়ি বেয়ে
তৃপ্ত ঘাসে ভরা এপিটাফে-
শুয়ে আছে জব্বর-বরকত ওরা
পাখী নামে নারীকে জানিয়েছি আমার গোপন যন্ত্রনা,
সুদূর থেকে স্বীকৃতি এলো একুশে ফেব্রুয়ারী
রক্ত ভাষা বাংলা ভাসুক
সংগ্রামী আহ্বানে।