কেনো আসো চোখ বুজলেই - মনের ফ্রেমে
কেন ছায়া হয়ে ঘেরো জাগরণ যন্ত্রণার ঘোরে
কেন আকাশে মেঘ হয়ে বৃষ্টি ঝরাও এই চোখে


আমি তো ভুলতেই চেয়েছি তোমায় বার বার --
মনের সব দরজা জানালা এঁটে আমি নিজের মধ্যেই তো ছিলাম
তবুও কেন দস্যুর মতো দরজা  ভেঙ্গে হুটহাট এসে লুটপাট কর
আমার একাকীত্বের নিঃসীম নিঃসঙ্গতা ।


নির্বিকার সাজার মুখোশ আমার খসে যায় বার বার -
না হয় , নিলাম আমি মেনে সব হারানোর - এই ব্যার্থতার দায়ভার
তবু ভুলতে দাও আমায় তাকে --
যে নেই আমার , হয়তো ছিলও না হয়তো কোনকালে ।


জেনে গেছে প্রত্যাখ্যাত বসন্তদিন -- তোমাকে হারানোর শোক আমার
জেনে গেছে উপেক্ষিত আনন্দমেলা -- তুমিহীনা প্রহরে আমার মনোযাতনা
জেনে গেছে বঞ্চিত সুখ-স্বপ্নেরা -- তুমি ছাড়া সুখেরা অসুস্থ বিভীষিকা আমার ।


শুধু জানলে না তুমিই --
তোমার বিস্মৃতির অতলে ফেলে রাখা আমার এই মনে
তোমার এই নিত্য আসা-যাওয়া ।