দুঃখ জয়ের মহাপুরুষসুলভ ধৈর্য্য আমার নেই
তাই দুঃখের কাঁটালতা আমার সুখের ফুলবাগানের চেয়ে বাড়ন্ত ।


মগজ হজম হয়ে গেছে
দুঃখের আগ্রাসী ক্ষুধায়,
নিরেট শূন্য মাথায় আমি হাঁটছি দিকভ্রান্ত
দমকা বাতাস ধাক্কা দিয়ে যায় - সম্বিত ফেরাতে
উঁচু-নীচু আঁকাবাঁকা পথ বাঁধা দেয় চলার গতিকে
পূর্ণিমার চাঁদ উঁকি দিয়ে দেখে ল্যুনাটিক এই পথচারীকে
শুণ্যযাত্রায় এসব ভ্রূক্ষেপ করতে নেই-
শুধুই এলোমেলো চলা অস্তিত্বহীন ছন্দে
হাস্যকর জীবনে আবার ফিরে আসার তাগিদেই।


আবার রাশি রাশি দুঃখ সঞ্চয়-
আবার তাদের সংযমের রশি দিয়ে কষে বেঁধে পিঠে ফেলা
আবার বিসর্জন পালা - শূণ্যযাত্রা--
এভাবেই চলছে জীবন দীর্ঘায়িত করার
অবাস্তব এক হটকারী খেলা---


জানি, একদিন থাকবে না আর এ জীবন
দুঃখেরা সেদিন ঘুরবে দিক বিদিক শিকারবিহীন
আমি আড়ালে হাসবো স্বস্তির হাসি।