অনেক কাল বাদে ঝেড়ে পুছে
আমার ব্যার্থতার দলিল কালো ডায়েরীটা খুলতেই
অবাক হওয়ার পালা—
সব পৃষ্ঠা ভরা লজ্জা আমার খেয়ে দেয়ে
মহা আনন্দে ঘুরে বেড়াচ্ছে একদল রূপোলী পোকা
আমার শোকের প্রাসাদ গুড়িয়ে দিয়ে এরা গড়েছে
এদের আনন্দ-আশ্রম , সর্পিলাকার চলনে এদের গর্বিত ভাব।


সঞ্চিত কষ্টের ইতিহাস আমার দৈবক্রমে অবলুপ্ত
বড় ইচ্ছে জাগে মনে
মগজের গলিতে যদি নিমন্ত্রণ জানাতে পারতাম
এই বিধ্বংসী পতঙ্গ –বাহিনীকে
পারতো কি এরা হারিয়ে দিতে?
সেই বহুকাল থেকে জেগে থাকা আমার
তীব্র কষ্টের প্রহরীগুলোকে
প্রচ্ছন্ন মনোযাতনার সেই নির্ঘুম দুঃস্বপ্নগুলোকে?