বেশুমার অবৈধ সুখেরা লজ্জিত ভঙ্গিমায় দাঁড়িয়ে এই সময়ে
অর্জিত পাপরাশিকে ধিক্কার দেয় পুণ্যের শূন্যতা  
উপেক্ষিত নীতিশিক্ষা বীতশ্রদ্ধ , স্খলন দেখে দেখে
বেহিসেবী সুখ-পিয়াসী মন এবার জেনে গেছে
ভুলের মাশুল তাকে দিতেই হবে—
ভুলেরা বড় স্পর্ধায় শিখেছিলো কি করে অপরাধ হয়ে যেতে হয়,
আজ তাই উপলব্ধির কাঠগড়ায় বড় ম্রিয়মান এ জীবন ।
সম্ভ্রম হারানো চেতনার আর্তনাদে
অস্তিত্বের শেকড়ে আন্দোলন জাগে
ধ্বংস প্রহরের অশনি-সংকেতে তাই অন্তরাত্মা ওঠে  কেঁপে
দাম্ভিকতার পদতলে দলিত মনুষ্যত্ব হঠাতই
কোন এক যাদুমন্ত্র বলে মাথা তোলার স্বপ্ন দেখে বেহুদাই।
সঞ্চিত সুখের মালাটি গলার কাঁটা হয়ে বিঁধেছে এখন
যাবতীয় ত্যাগে উদ্যমী হতে চায় সময় ফুরিয়ে আসা মন
পাপের পাহাড় ডিঙ্গিয়ে যেতে চায় সে পুণ্যের সরোবরে
শান্তির স্রোতে সিক্ত হবার বাসনা তাঁর প্রবল হয়ে ওঠে অসময়ে ।
বরাদ্দ সময়ের অন্তিম লগ্নে ব্যাভিচারী চেহারাটা
আপন দর্পণে বড় সকরুণ হয়ে ভাসে
এক জীবনের তথাকথিত সফলতার ইতিহাস
বিরাট বিফলতার উপহাস হয়ে যেন অলক্ষ্যে হাসে।
----------------------------