আলোচনা ২২


পতিতা শব্দের কোন পুরুষ লিঙ্গ শব্দ নেই, হতে পারতো ‘পতিত’, কিন্তু হবে না। পুরুষতান্ত্রিক বৈশ্বিক ব্যবস্থায় তা হয়নি, হবেও না। কেবল নারীই ‘পতিতা’ হবে, বলা যায় পতিতা বানানো হয়। যে কারণে একজন নারী পতিতা হয় সেই একই কারণে একজন পুরুষ পতিত হতে পারে কিন্তু পুরুষকে পতিত বলা হয় না, বলা নিষেধ, ডিকশনারিতে এমন কোন শব্দ নাই, রাখা হয়নি ইচ্ছে করেই।


নারীকে অর্থনৈতিক ভাবে পঙ্গু রেখে, তার মন ও শরীরের উপর পুরুষ আধিপত্যের যে পৈশাচিক আনন্দ তা থেকে পুরুষ নিজেকে বঞ্চিত করতে চায়নি কোনদিন। নারীকে নিয়ন্ত্রণের মধ্যে, নারীর শরীরকে ইচ্ছেমত ভোগ করার মধ্যে, নারীর মনকে ইচ্ছেমত দুমড়ে মুচড়ে দেয়ার মধ্যে যে আনন্দ, যে পৈশাচিকতা, তা হাজার বছর ধরে পুরুষ ভোগ করছে আবার পুরুষতান্ত্রিক মানুষিকতার ধারক নারীও সেই পালে বাতাস দিয়ে পুরুষতান্ত্রিকতাকে টিকিয়ে রাখছে দিনের পর দিন,  যুগের পর যুগ। তাই নারী আজ ‘পতিতা’। কবি রামপ্রসাদ তার কাব্য ‘পতিতা’তে তাই নারীর মুখেই উচ্চারণ করিয়েছেন পতিতা শব্দের আড়ালে থাকা কষ্টগুলো, মনের দহন এবং নারী জীবনের অমর্যাদার কথা।


পতিতাবৃত্তির মাধ্যমে উপার্জিত আয়ে সংসার চালানোর মত সমাজ ব্যবস্থা টিকে আছে আজও, আবার সভ্যতার বড়াই করে আমরা চলেছি আধুনিকতার মোড়কে। কতটা কষ্ট হলে এরকম একটি অমর্যাদাকর কাজকে নারী বলতে পারে “বাবুদের ক্ষুদার নেশা, ওই নেশাই আমার পেশা ..! একজন পতিতার এই স্পষ্ট উচ্চারণে কতটা থু থু আর ঘৃণা লুকানো আছে, সেটা বোঝার মত ক্ষমতা মাথা মোটা বাবুদের নেই, তাদের কেবল শরীর ভোগ করার মুরোদ টুকুই টিকে আছে।


আজ আমি সমাজের পতিতা, সুখ- দুঃখ আর মনের ব্যথা, নিশিথে যায় হারিয়ে.... একজন পতিতার মুখের এই কথা শোনার মত ইচ্ছে কিংবা সময় কেবল একজন কবি ছাড়া সমাজে আর কারুরই থাকে না। পতিতাবৃত্তি নাকি সমাজের জন্য প্রয়োজন, সমাজের শৃঙ্খলা বজায় রাখার জন্য একজন নারীকে ‘পতিতা’ হতে হবে, কি অদ্ভুত এক সমাজ দর্শন !!!! তাই কবি লিখেছেন “সংসারের দারিদ্রতা, আজ নারী পন্য,বাবুদের মন রাখা,সমাজ নাকি ধন্য”।  নারীর দারিদ্র্যতাই  ‘পতিতাবৃত্তি’পেশাকে টিকিয়ে রাখে কৌশলে আবার ভদ্রতার মুখোশে রাখা পুরুষতান্ত্রিক ব্যবস্থা তাকে নাম দেয় ‘পেশা’, পতিতাবৃত্তি নাকি পেশা!!!


প্রত্যেক নারী একজন ‘মা’, আবার সে ‘পতিতা’, কতটা অমর্যাদা আমরা আমাদের নিজেদের মা’কে করি, কতটা অসভ্য হলে আমরা আবার তা গর্ব করে বলি!!! কবি খুব অল্প কথায় আমাদের গর্বের শিক্ষা, আমাদের সভ্যতা, আমাদের তথাকথিত আধুনিকতাকে লাথি দিয়ে হলেও টনক নড়াতে চেষ্টা করেছেন কবি। কবির জন্য অনেক শুভেচ্ছা রইলো।