বাংলা কবিতা আসর এর আমার সবচেয়ে প্রিয় পাতা ‘ আলোচনা’, প্রতিদিন একবার না, বার বার চোখ বুলাই  নূতন কিছু পাবার জন্য। বিশেষ করে, কবিতার উপর আলোচনা থাকলে বেশ কয়েকবার পড়ি।  প্রথমে যে কবিতা নিয়ে আলোচনা হয়, তা একবার পড়েনি, নিজের ভাবনা গুলো গুছিয়ে নিই, তারপর আলোচনা পড়ি , তারপর আবার কবিতাটি পড়ি, আলোচনার সাথে নিজের বোঝাপড়া মিলিয়ে নেই।  এভাবেই চলতে থাকে, অনেক নুতন ভাবনা তৈরি হয়, নুতন কিছু শিখি অগ্রজদের কাছ থেকে।


সতি বলতে কি,  প্রতিদিন প্রকাশিত কবিতা থেকে খুব বেশী হলে ১৫-২০ কবিতা পড়তে পারি কিন্তু ৪০-৫০টি কবিতা দেখি, বাকিগুলো আর দেখাও হয় না, পড়াও হয় না।  গড়ে প্রতিদিন ১৫০ টি কবিতা প্রকাশিত হলে, মাসে ৩০ গুন ১৫০ =  ৪৫০০ টি প্রকাশিত হয়।


এমন কি হতে পারে, নুতন আর একটি পেজ ওপেন হল, সপ্তাহে প্রকাশিত কবিতা থেকে ১০-১৫টি নির্বাচিত কবিতা  হিসেবে প্রকাশিত হল সেই পাতায় কিংবা মাসে ৫০-১০০টি নির্বাচিত প্রকাশিত হল সেই পাতায়। অন্তত নির্বাচিত কবিতাগুলো মন দিয়ে পড়া হবে।  যদিও একটি রিস্ক থেকে যায়, বাকী কবিতাগুলো হয়তো অনেকেরই চোখ এড়িয়ে যাবে। সে কারনে মাসিক ভিত্তিতে নির্বাচিত হলে সে রিস্ক কমে যাবে। এবং নির্বাচিত কবিতাগুলোর মধ্য থেকে ১০-১৫ কবিতার উপর আলোচনা প্রকাশিত হতে পারে প্রতি মাসে।


কবিতা নির্বাচনের পদ্ধতি নিয়ে নানা বিতর্ক থাকতে পারে, কে বা কারা নির্বাচন করবে, কিসের ভিত্তিতে নির্বাচিত হবে,  কতজন মিলে এবং কিভাবে নির্বাচন করা হবে, কে বা কেন আলোচনা করবে, এতটা সময় কে দিবে ইত্যাদি নানা প্রশ্ন ??  পদ্ধতি  নিয়ে আরও আলোচনা হতে পারে কিন্তু ‘নির্বাচিত কবিতা’ এই প্রস্তাবনা এর উপর আলোচনা/ মন্তব্য দরকার আগে ।


প্রতি মাসে ৪৫০০ কবিতার মধ্যে থেকে হয়ত অনেক গুনগত মান সম্পন্ন কবিতাগুলো চোখ এড়িয়ে যায়। অনেকে হয়ত (যারা খুব অভিজ্ঞতা সম্পন্ন) আবার খুব দ্রুত স্ক্যান করতে পারেন অনেকে পারেন না।
প্রস্তাবনার উপর আলোচনা হতেই পারে।