কবিতার সক্ষমতা বিশ্লেষণ


প্রকাশিত কবিতার মধ্যে সবচেয়ে বেশী প্রকাশ হয় জীবনমুখী কবিতা ২২.৭%, তারপর মানবতাবাদী কবিতা ১৩.৬%, তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকে প্রেমের এবং বিরহের কবিতা যথাক্রমে ১৩.১% এবং ১১.৪%। সাধারনভাবে ধারনা করা হয়ে থাকে, কবিতার প্রধান উপজীব্য হল প্রেম, বিরহ, প্রকৃতি । কবিরা ইনিয়ে বিনিয়ে কেবল প্রেমকেই কবিতার প্রধান উপজীব্য বিষয় করে তোলে কিন্তু আদতে তা নয়। কবিতাও  জীবন বদলে দেবার কথা বলে, মানবতার কথা বলে যার প্রভাব সমাজ বদলে দিতে পারে, কবিতা ও পরিবর্তনের ডাক দিতে পারে, যে কারনে কবিতা হয়- ভাল দে হারামজাদা নইলে মানচিত্র খাব।


বরাবরের মত নারী কবিদের যে কোন প্ল্যাটফর্মে অংশগ্রহন অনেক কম, বিশ্লেষনে দেখা যায়, বাংলা কবি ও কবিতার ওয়েবসাইট এ নারী কবিদের সংখ্যা  ১১.৭৬% যেখান পুরুষ কবি ৮৮.২৪% ।


কবিতা পাঠকদের মন্তব্য বিশ্লেষণেও দেখা যায়, জীবনমুখী কবিতা এবং মানবতাবাদী কবিতার পাঠক সংখ্যা অনেক বেশী তুলনামুলকভাবে অন্যান্য কবিতার পাঠকের চেয়ে। জীবনমুখী এবং মানবতাবাদী কবিতায় মন্তব্য যথাক্রমে ২২.৬৪% এবং ১২.৪৫% । প্রেমের এবং বিরহের কবিতার উপর পাঠকের মন্তব্য যথাক্রমে ১১.৬৪% এবং ৮.১৮%  দেশাত্মবোধক কবিতার পাঠকের সংখ্যা খুবই কম, মাত্র ১.৮০% যা আদতেই হতাশাজনক ।


বাংলা কবি ও কবিতার ওয়েবসাইট, এপার বাংলা আর অপার বাংলার কবিদের প্ল্যাটফর্ম যেখানে কবিতা প্রকাশ করা হয়, কবিতার ওপর আলোচনা  হয়, কবিদের আড্ডা হয় এবং কবিতার আবৃত্তি ও প্রকাশিত হয়। এ পর্যন্ত প্রায় ৮০০০০ কবির অংশগ্রহণ আছে এখানে এবং নিয়মিত অংশগ্রহন করেন প্রায় ৩০০০ জন কবি।  এই ওয়েবসাইটে এ পর্যন্ত ১৫৭০১১ টি কবিতা প্রকাশিত হয়েছে। গড়ে প্রতিদিন ১৩৭ টি কবিতা প্রকাশিত হয় এবং কবিতা প্রতি গড়ে ১৮ টি মন্তব্যও প্রকাশিত হয় (সুত্রঃ সেপ্টেম্বর ২৯, ২০১৭)


কবিতাগুলো ১১ টি ক্যাটাগরিতে প্রকাশিত হয়,  ছড়া, জীবনমুখী, দেশাত্মবোধক, ধর্মীয়, প্রকৃতি, প্রেম, বিরহ, বিদ্রোহী, রুপক, মানবাতাবাদি এবং অন্যান্য।  বিশ্লেষণটি সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে প্রকাশিত কবিতার তথ্য নিয়ে করা হয়েছে।