এই ঘর এই লোকালয়

এই ঘর এই লোকালয়
কবি
প্রকাশনী প্রবর্তন প্রকাশন
প্রচ্ছদ শিল্পী প্রাইম কম্পিউটার গ্রাফিকস
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০০
বিক্রয় মূল্য ৪০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

একুশের বই মেলা ২০০০ এ কবির প্রথম কাব্যগ্রন্থ "এই ঘর এই লোকালয়" প্রকাশ করেছেন প্রবর্তন প্রকাশনা সংস্থা। গ্রন্থটির প্রচছদ এঁকেছেন কম্পিউটার গ্রাফিক্স। "বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার" প্রাপ্ত কবি ও গীতিকার শফিকুল ইসলাম এর এই কাব্যগ্রন্থে মোট ৭৬টি কবিতা স্থান পেয়েছে । কবিতাগুলো খুবই সুন্দর সহজ সরল ভাষায় রচিত। কবিতা-রসিক মনের গভীরে গ্রথিত অনুভূতিকে সহজে নাড়া দেবার মত গদ্য ছন্দে রচিত কাব্যগ্রন্থটি।

ভূমিকা

কবি শফিকুল ইসলাম এক জীবন বিদগ্ধ চেতনার কবি। হৃদয়ের টানাপোড়নের কথামালা তিনি অসাধারণ মমতা ও মেধায় তুলে এনেছেন তার কাব্যগ্রন্থ এই ঘর এই লোকালয় এ।
এ গ্রন্থের প্রায় অধিকাংশ কবিতাই বিরহ বেদনায় ভারী। কবির ভালোবাসার জগতের পুরো অংশই না পাবার অথবা পেয়ে হারাবার কষ্টকে গভীর অভিমানে লালন করেছেন, যা কবিতায় তুলে ধরতে কবি একটুও দ্বিধাবোধ করেন নি। কবির এই সাহসী উচ্চারণে প্রতিটি কবিতায় হয়ে উঠেছে অসাধারণ মনোগ্রাহী ও সুখপাঠ্য। বেদনার রূপ কি একই রকম হয় ? হয়তোবা । নতুবা কবির বিরহ, স্মৃতি-কাতর কিছু কিছু কবিতা মনে হয় যেন বেদনা বা নিজের জীবনেরই প্রতিরূপ। নিশ্চয় এটা ভাবা অন্যায় হবে না । আর এখানেই তো কবির সার্থকতা।
এই কাব্যগ্রন্থের সকল কবিতার মাঝেই না দেখা হারানোর যন্ত্রণা যা কবিকে শুরু থেকে শেষ পর্যন্ত তাড়িত করেছে । মনের গভীরে সযতনে ভালোবাসার মানুষটিকে স্থান দিয়েছেন যদিও তার বিচেছদ সান্ত্বনায় মেনে নিয়েছেন এ এক ধরণের অভিমান বৈ তো আর কিছু নয় । কবি প্রিয়াকে জোর করে ধরে রাখার পক্ষপাতী নন। তাই ভূল করে যে চলে গেছে তার চলে যাওয়াকে কবি নীরবেই মেনে নিয়েছেন। ওফেলিয়ার মতো যদিও প্রিয়াকে তার ভালোবাসার কথা মনে করিয়ে দিয়েছেন। কিন্তু তাকে আর ফিরে আসার আহ্বান জানাননি। একবুক নীরব অভিমানে কবি যোজন দূরত্বে অবস্থান করছেন। মানব মনের এ এক নিগূঢ় রহস্য ।
আলোচনার শেষে বলা যায়, এ কাব্যগ্রন্থের সকল কবিতায় শুরু থেকে শেষ পর্যন্ত সকল কবিতায় কাব্যমানে সমৃদ্ধ। পরিশীলিত, হৃদয়গ্রাহী। কবিতাগুলো এক নিঃশ্বাসে পড়ে মুগ্ধ হবার মতো। অতিরিক্ত শব্দ চয়নের প্রয়াস নেই , বরং প্রতিটি কবিতায় শুরু থেকে শেষ পর্যন্ত শব্দ চয়নে, গাঁথনে, সজ্জায় যথেষ্ট মেধা ও মননশীলতার পরিচয় রেখেছেন যা কবিকে কাব্য সাহিত্যে দৃঢ় আসন রাখতে সাহায্য করবে বলে বিশ্বাস করি। মানুষের সারাটি জীবনই বিচিত্রতায় ভরা। আর রহস্যময় মানব মনের যে না দেখা জগত ভালোবাসার এবং যাকে ঘিরে কবির সুখ দুখের বিচরণ আর সব চাওয়া-প্রাপ্তি পূর্ণতাকে অবহেলা করে প্রিয়ার চলে যাওয়া এ নীরব আকুতি আর শূন্যতার ছবি পরম দক্ষতায় কবি এঁকেছেন তার কাব্যে ।
আমরা আশা করবো কবি তার লেখনী চালিয়ে যাবেন আরো অনেকদিন। পাঠক পাবে মননশীল সাহিত্য। কবিকে সানন্দ অভিনন্দন জানালাম, এমন সুন্দর শিল্প সুষমামন্ডিত কাব্য আমাদের উপহার দেয়ার জন্য। প্রবর্তন প্রকাশন ঢাকা থেকে প্রকাশিত এই ঘর এই লোকালয় কাব্যগ্রন্থটি । জয়তু কবি।