বিধবা চোখের উপর ভর দিয়ে মাছ
আকি ।প্রতিবার রঙ ঢালতে ভুলে যাই
।পেন্সিলের আচড় তাই গাড় থাকে ।
যতবার মাছ আকি ততবার নদী আকি ।
নদীর পাড়ে একা একটি কঙ্কাল
আকি । চোখের গর্তে আকতে যাই
তৃষ্ণার্থ বেদুঈনী চোখ ।
আকতে আমি কখনই পারি না । তাই
দৃশ্যটির নাম দেই ব্যক্তিগত র্জানাল ।
পুড়িয়ে ফেলবো ভাবার আগেই
সম্প্রচার হয়ে পড়ে চাদের কাছে ।
ঠিক করি চাদ আকবো না ।
তবুও আকি ।ভুল আকি । তবুও আকি ।
করেটিতে জমাট হয়ে থাকা নীল
শূন্যতা ।জলের হুংকার শুনি।
রুপবতী শহরে কোথাও কোনো ডাহুক
ডাকা বৃষ্টি ছিলো না কোন দিন ।
আমি একাকী কঙ্কালকে শহরের সব
মৃতদেহ টানার অভিশাপ দেই ।
আর নিজ হিসেবে হয়ে পড়ি তোমার
ক্যানভাসের ছড়ানো অগোছালো রঙ