রঙ্গীন মলাটে মোড়া মনডায়েরী,
খুলে দেখি আকা তাতে বেদনার তরী।
নীল নীল নীলিমার কষ্টের জলে,
স্রোত-সুখ বিপরীতে সেই তরী চলে।
সন্ধ্যার আকাশেতে যত কালোমেঘ,
পাতা জুড়ে ডায়েরীর ততোটা আবেগ।
বিবেকের বাধা ঠেলে আবেগী হাতে,
একেছিনু তার ছবি মন-ডায়েরীতে।
কেটেগেল তারপরে কিছুটা সময়,
হঠাৎ দু'চোখে দেখি সব বিস্ময়!
পাতা খুলে চেয়ে দেখি মন ডায়েরী,
তারছবি হয়ে গেছে বেদনার তরী।
আঁখিকোণে তেড়ে আসে ফোঁটা ফোঁটা জল,
দু'নদীতে ভরাজল চল তরী চল।
বনে গেছি আজ আমি সে তরীর মাঝি,
নোনা জলে প্রতিকূলে ভেসে চলি রোজই।