দাঁড়াও।
চির সবুজ বন্ধু আমার শুনছো নাকি?              
একটুখানি তাকিয়ে দেখ হচ্ছেটা কী!
নীলের নেশায় নলের সিসায় করছোটা কী?


জানো নাকি?
মরা গাঙে ভরা জোয়ার এনেছিল কে?
বিশ্বটারে বারে বারে কাঁপিয়ে গেলো কে?
জানতে তোমার হবে বন্ধু কে যে ছিল সে।


শুনো
যুবা উমর গর্জে উঠে দিয়েছিল ডাক।
পঙ্কিলতার আরব ভূমি হয়ে গেল পাক।
বিশ্বমাতা জন্ম দিলো লক্ষ তারার ঝাঁক।


সূর্য সেনের আহবানে উঠল জেগে তরুন যারা।
ক্ষুদিরামটা যুবক ছিল হয়নি যে তার ঘরে ফেরা।
ফাঁসি গলে হাসলো হাসি ছিল জীবন স্বপ্নে ঘেরা।


যুবযূথী প্রিয় অতি রক্তপ্রতিম গুয়েভারা।
তোললো ধরে উচুঁ করে ছিলেন যতো সর্বহারা।
উঠলো নেচে টগবগিয়ে জগত জুড়ে পড়ল সাড়া।


বাঘা তরুন চির অরুন বঙ্গ মাতার সোনার ছেলে।
একাত্তুরে জীবনটারে বিলিয়ে দিলো হেসে খেলে।
বিশ্ব সভায় বাংলাটারে বুক উচিঁয়ে ধরলো মেলে।


তাই
ঝেড়ে ফেলো মাদক নেশা, অস্ত্রবাজির ঝনঝনানি।
হয়ে উঠো যমের নেতা দিচ্ছে যারা চোখ রাঙানি।
তাকিয়ে দেখ চারি দিকে ডাকছে ভ্রমর গুনগুনানি।