সূর্য যদি প্রভাত বেলায়,
আলো বিনে অগ্নি বিলায়;
কুপির তাতে কী?
আর,
চন্দ্র যদি পূর্ণিমাতে,
নিভায় জোনাক আপন হাতে;
ঝিঁ ঝিঁর ঠেকা কী?


প্রবল তাপের চৈত্র মাসে,
মেরুর ভালুক যদি হাসে;
বাঘের তাতে কী?
আর,
প্যাঁচা যদি দিনের আলোয়,
চলতে পারে ভালয় ভালয়;
কাকের এমন কী?


যদি আমার কুসুম বাগে,
ঝরে গোলাপ ফুঁটার আগে;
এমন তাতে কী?
আর
আমার মনের পীড়ন জ্বালা,
দিলে পীড়া সারা বেলা;
হলো তাতে কী।


তুষের আগুন নিয়ে বুকে,
মরি যদি ধুকে ধুকে;
তাতে কারো কী?
আর
জ্বলছি আমি জ্বলবো আরো,
ভষ্ম হবো ধরতে পারো;
তোমার তাতে কী?