বৃষ্টি হলেই, সকাল দুপুর
হাত বাড়িয়ে, মেঘের উপর
বন্ধু আমার, কথা দিলাম
ঐ নদীটা আমিই ছিলাম।


ডাঙ্গায় তুমি, আমি জলে শুয়ে
যদি পার, দিও তারে ছুঁয়ে।


হাঁটলে ভোরে শিশির ভেজা
যেই নদীটির ভাঙ্গার নেশা
পা বাড়ালে ধুয়ে নিলাম
ঐ নদীটা আমিই ছিলাম।


ডাঙ্গায় তুমি, আমি জলে শুয়ে
যদি পার, দিও তারে ছুঁয়ে।


যে দিন তুমি ডুবলে জলে
চর বানালাম অন্য কূলে
যে তোমাকে ভাসিয়ে দিলাম
ঐ নদীটা আমিই ছিলাম।


ডাঙ্গায় তুমি, আমি জলে শুয়ে
যদি পার, দিও তারে ছুঁয়ে।


ক্যানবেরা।