মন মানে না মন মানে না
দেহ মানে দেহে রয়


[দেহের ভেতর আগুন জ্বলে
অংগার মাটি দেহ হয়]


মনের ভিতর মন পুড়িয়ে
মনটাই শুধু কয়লা হয়।


মনের ভিতর মনের খাঁচা
মনের পাখি আড়াল হয়


[খাঁচা ছাড়ে আশা বাড়ে
পাখি উড়ে জগৎময়]


খাঁচা খুঁজে আসবে পাখি
এমন মনেও দেহ রয়।


দেহ মনের বাড়িবাড়ি
আামার ও এই সইতে হয়


[পানি থাকে শুকায় নদী
দরদিয়ার প্রানের ভয়]


মন মানে না মন মানে না
তবুও তাকে বইতে হয়।


ক্যানবেরা
১২-০১-২০১৩