বিমুগ্ধময় বিকেল ছুঁয়ে নিত্য তো সেই হাঁটা
কখনো বা নিই কুড়িয়ে ইচ্ছে ফুলের কাঁটা
দৃষ্টি জলে ভাটার খেলা ভুল পথে হায় চলি
জেনে বুঝেও মনন মেধা দিচ্ছি জলাঞ্জলি
বৈষম্যের নষ্ট ফ্রেমে আবেশে ফোঁড় তুলি
অবহেলায় দিই যে ফেলে তাজা গোলাপ গুলি
মানুষ কেমন? কেমন তরো দূর আকাশের পাখি
কোন্ আবেগে, কোথায় বাঁধি ভালোবাসার রাখি!
স্বপ্নলোকের পানসিতে কে মন  পারাপার করে
ইচ্ছে হয়ে মেঘ-পায়রা আঁচল মেলে ধরে
চেতন কোষে দিন রাত্রি বিবর্তনের খেলা
মিথ্যে মানব জনম নিয়েই যাচ্ছে কেটে বেলা
মানবতার অপমৃত্যু দেখেও থাকি চুপই
শ্রেষ্ঠ হয়েও মানুষ কেন হয় যে বহুরূপী!
কষ্ট গুলো বুকের চিতায় শুধুই আগুন জ্বালে
এসব নিয়েও নকশা আঁকি জীবন নামের পালে।