বলি ও চন্দ্রকণা রচেছো যে পৃথিবী মহান
দু তরফ করে দাও তার পরিণাম!
সৃষ্টি-কৃষ্টি নাই যার ভ্রম সংশোধন
অবাধ চলেছে তার লেশ নিরঞ্জন ।
বারো মাস সহে না পূর্ণ আঠোরো
বছরের পূর্ণতা আলস্যে ভরো ।
মাসগুলো চল্লিশে ভরন্ত হোক্
হপ্তারা দশ দিনে গেঁথে নিক্ শোক...
কাজগুলো হেলেদুলে এগোক সমূহ
তারা নাই মগজের নিত্য কলহ ।
নীতি নাই নিয়মের ভরং দালালি
শোনে কে বা ফাঁকিবাজ কাহারে বলি ।
নমুনার পথ ঘেষে রুটিনের ফাঁক
ক্যান্টিনে মজাহারে নিচ্ছে বেবাক...
একের শ্রমের দাও অন্যের ঘাড়ে
আঁড়ালে করেছে ভাগ কার উপহারে ।
গরীবের টাকা আসে বার ড্যান্সারে
চলে যায় পিছ্ পথে ভিন্ন ব্যাবহারে ।
নেতাদের জমি বাড়ে গাড়ীর বাহার
দেশে দেশে আ্যকাউন্টে বাড়ে যে ডলার...
যে বা আজ মোট বয় রাজনীতি হয়ে
বর্তে যায় সমাজের বাহক নির্ণয়ে ।
দিনে যে আঁধার দেখি প্রদানের প্রথা
রাতের প্রদাহে বাড়ে দুষ্কৃতী তথা ।
বেনিয়ম-নিয়মের তফাত্ কোথায়
ধারক ও বাহকের জনতা সহায়...
বছর বছর দেখি জোযনা প্রকাশ
হালে চালে কমিটিরা নিশ্চুপ নিরাশ ।
পথের ভিন্ন রুপ কতনা দ্যোতনা
সরু,বাঁকা বহু পথ আঁধার জোযনা ।
নিত্য সজাগ তার প্রহরী পাহারা
সুযোগের ঘাড়ে চাপে দরদী যাহারা...
ঝোঁপ বুঝে কোঁপ মেরে দরিদ্র সহায়
লাখপতি,ক্রোড় পতি অধিপতি হয় ।
তফাতটি উল্টে যায় সোজা পথ হলে
বারো মাস আঠারোর হিমঘরে ঢোলে ।
ঘুম পায় ফাইলের স্তিমিত মেজাজ
চল্লিশে মাস চলে আরামে আমেজ...
সকলেই রাজা সাজ্ প্রজারা কোথায়
প্রজাদের কারচুপে রাজা হেয় হয় ।
নীতিবাদ,নিয়মের অধরা সংযোজন
তোলা আছে সাবধানে নীতি প্রণয়ন ।
কথ্য নিয়মে চলে স্ব-রচিত প্রথা
সাক্ষ্য রয়েছে দেখি তার যথা তথা...
হেল দোল কিছু নাই মানুষ পরিবার
দেখি খেলা মানুষের কত যে বাহার ।
সাক্ষ্য না মেলে কভু বাদী ও বিবাদী
অযথা ভিন্ন সুরে কেউ প্রতিবাদী ।
নিয়মের কান্ডারী ন্যায়দন্ড কারে দিল
ভব তরী পার কারে রাস্তা দেখাল।


বলি ও চন্দ্রকণা রচেছো যে পৃথিবী মহান!
দু তরফ করে দাও তার পরিণাম।