কারুর অবজ্ঞায় কান্না পায় না আর,
বুকের পাঁজরে জমেছে কয়েকটা মরুভূমির অভ্যস্ত উত্তাপ।
যে হাত ধরা ছিল সহৃদয় রেখে গেছে একরাশ ক্লান্তি,
কোনভাবে ফিরিয়েছে মুখ,একে একে সেই পথে সব-
ভেঙে যাচ্ছি ক্রমশঃ,সংযমের আধারগুলো শিথিল হচ্ছে-
সময় আমায় সাবলীল করো,সংযমী
মনের ভেতর চলুক নিত্য বেত্র,কষাঘাত্।নুয়ে পরছি-
আরো, বুঝছে না ব্যথার ক্রন্দন,থেমে গেছি।
নিয়ে গেছে কেউ তাজা সেই ফুটন্ত শুদ্ধ জীবন
ভাবছে না সে নিজের পসরা নিয়ে মত্ত।
এ দুর্নিবার মোহে যদি জমে থাকে মিথ্যে অপলাপ,
হৃদয় বারুদে ছাড়খার হয়ে যাক্ অনাগত বোধ।
ভেঙে যাক্ অযথা প্রলাপ দু দিনের মোহ্
জীবন হতে মুছে যাক্,সরে যাক্ সব অপলাপ।
অনেক কান্নার বেহিসাবী স্রোতে ভেসে যাক্ সব কলরব


                
               অপারগ হলে        
আমায় স্থিত করে দাও অযথা কেন আর।
দিও না জীবন স্বপ্ন লোভাতুর একাকী অন্তর
বড় ছায়া জমে থাকে দুর্বল,নিও না সেটুক-
অহংকার,শূণ্য হৃদয় উচাটন বেসামাল্-
তাই তো ফেরাই বারংবার,বড় ভয় আমার।
ভালোবাসা ফিরে গেছে চোখে ঘুম দিয়ে
চাই না ঘুমাতে আর,এবার রাখো হে আমায়।