একক-অদ্বিতীয়, অনাদি-অনন্ত স্রষ্টার ইচ্ছা
তাঁর কুদরত, নিদর্শন, হিকমত, মহিমা প্রকাশিত হোক
তাই প্রথমেই সৃজিলেন কলম
স্রষ্টা আলেমুল গায়েব, অনাগত বিষয়ে অবগত
লওহে মাহফুজে লিখে দিলেন সকল সৃষ্টির তাক্বদীর
অতঃপর (পঞ্চাশ হাজার বছর পর) সৃজিলেন
আসমান, জমিন, বিশ্বজগত
তিনিই সৃজিলেন কর্ম
ভাল-মন্দ, পাপ-পুণ্য, সৌভাগ্য-বিপর্যয়
সময় (অতীত, বর্তমান, ভবিষ্যত), সকল কিছু ।


‘তাক্বদীর’ স্রষ্টার গোপন রহস্যময় হিকমত
স্রষ্টার হাতে সঠিক পথ
স্রষ্টার হাতে ভ্রষ্ট পথ
স্রষ্টা করেন জীবনদান
স্রষ্টাই আবার মৃত্যু ঘটান
স্রষ্টা কাউকে করেন দান
কাউকে আবার মাহরূম করেন ।


স্রষ্টা ইচ্ছা করলে
হতে পারত সব মানুষ একই জাতিভুক্ত
সকলেই হতে পারত তাওহীদে বিশ্বাসী
কিংবা হতে পারত সকলে সৌভাগ্যবান
থাকত না ছোট-বড়, ধনী-গরীব, সাদা-কালো ভেদাভেদ
অথবা, হতো না সৃষ্টিজগতে কোন বিপর্যয় ।


কিন্তু, তিনি এমন করেন না
পশ্চাতে রহস্য লুকিয়ে
সৃজিলেন সব ভাল আর মন্দ
মন্দগুলো কারো জন্য অকল্যাণ হলেও
সাধারণভাবে তা কল্যাণকরই
ক্ষুদ্র বুদ্ধিমত্তায় মানুষ খুঁজে পায় না
সে গোপন রহস্যের কিনারা ।


মহান রহস্যময় হিকমতে স্রষ্টা সৃজিলেন
অকল্যাণের মূল নিকৃষ্টতম সত্তা ‘ইবলিস’
তিনিই আবার সৃজিলেন
কল্যাণের মূল সম্মানিত দূত ‘জিবরীল (আঃ)’
একই সাথে সৃজিলেন
জীবন-মৃত্যু, ধৈর্য-অধৈর্য, শান্তি-অশান্তি
আছান-মুছীবত, ইহকাল-পরকাল, পুরস্কার-শাস্তি, সবই ।


বান্দার ইচ্ছা স্রষ্টার ইচ্ছার অধীন
বান্দার ইচ্ছা ও কর্ম তাই সীমিত স্বাধীন
স্রষ্টা তাঁর সৃষ্টির প্রতি মুখাপেক্ষী নন
নিশ্চয়ই স্রষ্টা পরম দয়ালু মহান দাতা
বান্দা ও সৃষ্টির প্রতি বিন্দুমাত্র জুলুমকারী নন ।


ফিরোজ, সিদ্ধেশ্বরী, ২১/১০/২০১৬