"গতকাল রাত ৩ টা, বসে আছি ছাদে, পূর্নিমার রাত। পৃথিবী থেকে সব মনবাঞ্ছা কিছু সময়ের জন্য বিদায়। নিজের সাথে বোঝাপড়ার জন্য কাডগড়ায় দাঁড় করায়েছি মনকে। অভিযোগ উঠেছে ব্যাথাকে অবহেলা করার। অভিযোগ উঠেছে কষ্টকে ঘুম পাড়ানোর।অভিযোগ উঠেছে বিদ্রোহকে হত্যা করার। অভিযোগ উঠেছে প্রতিবাদকে বাকরুদ্ধ করার।অভিযোগ উঠেছে ভুলকে মুখবুজে মেনে  নেওয়ার।অভিযোগ উঠেছে মনকে না বোঝার। সবাই ক্রুদ্ধ দৃষ্টিতে চেয়ে আছে আমারা উপর,আমার শরীরটা তখন চির শীথিল,,,,,অথচ আমি কিছুই পাপ কাজ করি নাই ,আমি সম্পুর্ন নিরাপরাধ"।
ভালবাসার ফুল অথবা পুজার অর্ঘ্য কোনটায় গ্রহনযোগ্য নয়। হিংস্র অনুভূতিগুলো প্রতিনিয়ত আঘাত হানছে।তাদের একটাই দাবি, হয় সবকিছু মেনে নাও ,না হয় নিজকে আত্মসমর্পন কর মনের কাছে। কষ্টগুলো সাজিতে থরে থরে সাজানো, নিরবতার মাঝে বুঝিয়ে দিচ্ছে ঢের হয়েছে এবার বিদেয় হও। হে অপরিনত, তুমি কি লক্ষ করনি, পরম আত্মার এড়িয়ে যাওয়া।তুমি কি লক্ষ করনি, লাঞ্ছনাও আজ লজ্জিত? তুমি কি লক্ষ করনি!তোমার চোখ চাতক পাখির মত লোনা জলের জন্য অপেক্ষা করে।তুমি কি লক্ষ করনি, তোমার চাওয়া পাওয়া গত হয়েছে হাজার বছর আগে। তুমি কি লক্ষ করনি স্বাধীনতার করুনমৃত্যু। অপরাধী মন আর্তনাদ করে বলে হে, হে হে। আমি সব বুঝি সব লক্ষ করেছি।আমি শুধুচেয়েছি ভাল থাকতে ভাল বাসতে ,তবে আমি পারিনি,পারিনি তোমায় যেতে,পারিনি তোমায় ভুল বুঝতে। আমি পারিনি শুধু তোমার জন্য, পাড়িনি শুধু তোমার হৃদয়ের নিঃস্পাপ প্রাণ ভ্রমরের জন্য।তবে,আজ আমি বড়ই ক্লান্ত, বড্ড দূর্বল।আমি তোমার হইতে অনেক অনেক দূরে চলে যেতে চাই,যেখানে তোমার কাছ থেকে পাওয়া পরাজিত ব্যথা গুলি আমার মনে কোন আলোড়ন তৈরি না করে , আমায় তুমি চির মুক্তি দাও প্রিয়ে,আমায় মুক্তি দাও।।



    উৎসর্গীকৃত
           অমৃতা ব্যানার্জ্জী।



সোমবার
১৪২২ বঙ্গাব্দ/২০১৬ সাল
তাং-২৮/০৩/২০১৬,বাংলা-১৪ই চৈত্র
স্থান-ঘুনকিয়া,বড়ঞা থানা(নিজ বাসভবন)
সময়-বিকাল ৪:৩০ মিনিট