আমার জীবন অভিধানে
কষ্ট এখন পুরোনো শব্দ
বন্যায় জলোচ্ছ্বাসে কতই না ভেসেছি
তীর ছুঁতে দু’হাতে সরিয়েছি
খড়কুটু আগাছা আর শৈবাল
স্বাধীন ডানায় ভর করে যখনই চলেছি
অযাচিত বাঁধায় ফিরেছি ঘর অসময়
আমিতো সেই কবে থেকে
বৃষ্টিস্নাত প্রেমিক মনে আকুল
দাঁড়িয়েছিলাম তোমার প্রতীক্ষায়!
গুঞ্জনে গুঞ্জনে মুখরিত হয়েছে চারপাশ
তৃষ্ণার্ত সূর্য খুঁজে নিয়েছে তার আপন বাস
তবুও আমি পথ হারা পথিকের মতো
ঘুরেছি আঁকাবাঁকা পথে
ছাড়িনি কখনো কন্টকাকীর্ণ রাজপথ
তোমার সাথে দেখা হবে এই প্রত্যয়ে।