দিন চলে যায়
জীবনের বেহিসেবী দাবির হিসাব মেলাতে
অজান্তে কেটে যায় কত কাল
                অসামান্য অপচয়ে
ভেসে যায় কত সুখ বেহিসেবী দাবির স্রোতে
অন্ধকারে ডুবে যায় আলোর পথ
হাসিমাখা চাঁদ, রক্তিম লাল সূর্য
যে কিনা আলোর দিশারী


অতঃপর সেও ওতপ্রোত অন্ধকারে মিশে যায়।
আমি প্রকৃতির মাঝে জীবনের রহস্য খুঁজি
আলো আঁধারের আদি খেলায়
আমি কখনো কখনো প্রাকৃতিক হয়ে যাই
অনন্তর অন্তর্গত সুখ
অনন্তর অন্তর্গত দুখ
সবই আমার কাছে স্বাভাবিক মনে হয়!
মনে হয় আমি প্রকৃতির চিরায়ত রূপে
নিজেকে হারিয়ে নিয়েছি।