আমি এক দিগভ্রান্ত পথিকের মত
কতকাল হেঁটেছি মিছে গন্তব্য ধরে
নিভৃতে হেঁটেছি মেঠোপথে প্রান্তরে
হারিয়েছি কত প্রহর কত ক্ষণ
দেখেছি হর্ষচিত্ত দিগভ্রান্ত কত মানুষজন
দেখেছি জ্যোৎস্নার খোলা আকাশের নিচে
নিঃস্ন নিমগ্ন অনিকেত বিনিদ্রজন
অতি সামান্য অভিষ্ট তাদের
তবুও কষ্ট পসরায় বেদনার্ত তাদের মন
মিছে গন্তব্য ধরে এমনি আমি কত দেখেছি
হয়েছি এখন এক ক্লান্ত পথিকের মত।