রচনা কাল ১১/০৬/২০০৯


ঐ দেখা যায় পথের ধারে,
ঐ যে কুঁড়ে ঘর।
সেথায় থাকে ময়নার মা,
নাম জানি না তার।


ছেলে মেয়ে এক গাদা তার
পায়না খেতে ভাত।
ছেঁড়া কাপড় পরনে তাদের
বুকের কখান হাড়।
দেখলে যেন মনে হয়
জীবন্ত সব কঙ্কাল।


নেইকো গোসল নেইকো খাওয়া
এমনি করেই চলছে তারা।
অসুখ হলে ডাক্তার ডাকার
পয়সা নেইকো তার।


এমনি করেই বেঁচে আছে
স্বাধীন দেশে জন্ম নিয়ে।
দেখেও কেও দেখছে না
শুনেও কেও শুনছে না
এটাই বা মন্দ কিসের
স্বাধীন ভাবেই তো বেঁচে আছে...


বড় হয়ে এরাই তো হবে
নাম করা সব সন্ত্রাসী।
আমাদের আর চিন্তা কিসের,
দেশে অনেক পুলিশ আছে
ধরবে ওদের টুটি চেপে,
রাখবে ওদের কারাগারে।
এটাই হোল রীতিনীতি।
না মানলে ডাণ্ডা মেরে
দেবে ওদের ঠাণ্ডা করে।


ভেবে দেখ একটু দেখি
কেন হোল এই পরিণতি।