রচনা কাল  ২৫/০২/২০০৮


বনের পাখি ভাবে মনে
গাছের ডালে বসি।
দিনে দিনে মানুষগুলি
করছে জঙ্গল সাফ।


জঙ্গল যদি না থাকে তো
কোথায় পাবো গাছ?
গাছকে যদি উজার করে
নেয় কেটে সব লোকে,
কেমন করে বাঁচবো মোরা,
ভাবল নাতো তারা।


গাছের ফলে আহার করি
গাছেই বাঁধি বাসা,
গাছই যদি না থাকে তো
কেনই মোদের বাঁচা।


একটি বারেও ভাবলো নাতো,
গাছ কি শুধুই  মোদের একার
তাদের  জন্য নয়?


গাছের সব রসালো ফল
তারাই খায় যে বেশি।
গাছের কাঠে  বানায় কতো
সুন্দর সুন্দর বাড়ি।
সবুজ গাছের ছায়াই বসে
জুড়ায় মনের ক্লান্তি।
বুক ভরে শ্বাস নেয় যে টেনে
পায় যে মনে শান্তি ।


তবু কেন নির্দয় মানুষ
বোঝে না তার মর্ম?
দুটো গাছ না লাগিয়ে
কাটছে শত শত।


বনের পাখি মনের কথা
পারে নাতো বলতে,
তাইতো পাখির নীরব কান্না  
শোনে নাকো  লোকে।
নিজের মনেই নিজে পাখি
কাঁদছে বিলাপ করে।