১১/১০/২০১২


একদিন এক পাগলী মেয়ে
আসল  মোদের বাড়ি  ।
ঘরের কোনায়  রাখা ছিল
ময়লা ভাতের হাঁড়ি ।
সেখান থেকে খুঁটে  খুঁটে
খাচ্ছিল ভাত পাগলী  ।
আমি তখন দৌড়ে গিয়ে
আনলাম ডেকে মাকে ।
মা এসে কয় কিরে পাগলী?
একি করছিস তুই?
পাগলী তখন বলে কেঁদে
কি করব মাগো
ক্ষুধার জ্বালায় মরছি আমি
খাইনিকো ভাত কদিন ।
কত লোকের কাছে গেলাম
পেলাম নাত খেতে
দূর দূর করে তাড়িয়ে দিল
দিল নাতো খেতে
মা তখন বলল ডেকে
আয়না তুই আমার  কাছে
দিচ্ছি তোকে খেতে।
রোজ আসবি আমার কাছে
লাগলে পেটে ক্ষুধা ।
পেটটি ভরে খেতে পেয়ে
অনেক দিন পরে
ক্লান্ত হয়ে ঘুমিয়ে গেল
মায়ের পায়ের কাছে।