রচনা কাল – ২২-৭-২০০৮


মাগো তুমি কেন আছ
ঘরের কোনে বসে?
বাইরে এস দেখ চেয়ে
সূর্যিটা যে যাচ্ছে ডুবে।
এসনা মা নদীর ধারে
দেখবো ডোবা সূর্যিটারে,
নদীর বুকে পানসি নৌকা
যাচ্ছে ভেসে হেথা হোথা।
ঐ দেখ মা রক্ত রাঙা
হচ্ছে কেমন সূর্যি মামা।
লাল আলোতে নদীর পানি
ঝলমলিয়ে উঠছে ভরি,
মাঝি কেমন মনের সুখে
গাইছে গান নৌকায় বসে।
নদীতে জাল ফেলছে জেলে
ধরছে মাছ জালটি টেনে,
হরেক রকম মাছগুলি তার
রাখছে সে নৌকায় তুলে।
মাগো তুমি দেখনা চেয়ে
ঐ না দূরে পানসি করে
যাচ্ছে বউ বাপের বাড়ি,
দুচোখে তার খুশীর ঝিলিক;
আনন্দতে মুখটি কেমন
হয়েছে দেখ রক্ত রাঙা,
ঠিক যেন ঐ সূর্যি মামা!