রচনা কাল – ১৬-৮-২০০৮


হঠাৎ করে আসবে যখন
মরণ দরজায়
চুপি চুপি যাবে ছেড়ে
পাখিটা তোমার,
হাজার ডাকেও ফিরবেনা আর
পিঞ্জিরার ওই পাখি
নিথর হয়ে থাকবে পড়ে
দেহটা তোমার।
কান্নাকাটির রোল পড়বে
বাড়িতে তখন,
আত্মীয় স্বজন আসবে ছুটে
দেখতে তোমার মুখ
চিরতরে যাচ্ছ চলে
সবার ভেঙ্গে বুক।
এত সাধের ঘর সংসার
যাচ্ছ সবই ছেড়ে
তোমার সঙ্গে কেউ যাবেনা
থাকবে একলা পরে।
অন্ধকার ওই মাটির ঘড়
সঙ্গী তোমার হবে
সময় থাকতে তাইতো সবে
কর পুণ্যের কাজ!