১৯৯০
ওই নীল আকাশ আর ঝলমলে রোদ
তোমার চোখের তারায় করছে খেলা।
পাখী ডাকা ভোর আর ক্লান্ত দুপুর
দূর থেকে ভেসে আসে আযানের সুর
সব কিছু মিশে আজ হয়েছে মধুর।
ওই দূর মগডালে ডাকছে পাখী
বউ কথা কও যেন উঠছে ডাকি,
সরষে ক্ষেতে ঐ হলদে পাখী
নাচে গানে যেন আজ উঠছে মাতি।
সারা মাঠে ভরে আছে পাকা পাকা ধান
তাই দেখে কৃষকের মুখে আসে গান।
কৃষাণী পাগল হয় গোলা ভরা ধানে
সারা দিন মুখে তার গুন গুন গান।