রচনা কাল – ২৬-০১-২০০১


আমি যদি হতাম
রঙিন একটা পাখী,
ইচ্ছামত ঘুরতাম আমি
যেথায় যেমন খুশী।
কিম্বা যদি হতাম আমি
রঙিন প্রজাপতি,
ফুলে ফুলে ঘুরতাম আমি
যখন যেমন খুশী।
কিম্বা আমি হতাম যদি
আকাশের ওই চাঁদ,
আলোয় আলোয় ভরিয়ে দিতাম
আমার সোনার গাঁ।
হতাম যদি শাপলা-শালুক
থাকতাম ফুটে ঝিলে,
দেখে সবার চোখ জুড়াতো
ফুলের শোভা দেখে।
কিম্বা আমি হতাম যদি
সরষে ফুলের মাঠ,
দেখে সবার চোখ জুড়াতো
সেই সে ফুলের মাঠ।
ইচ্ছাগুলো মনের মাঝে
লুকিয়ে শুধু থাকে,
পাখনা মেলে যখন তখন
উড়তে নাহি পারে!