রচনা কাল - ১৮/০৮/২০১১


ছোট্ট মেয়ে  অঞ্জনা,
সারাটা দিন দুষ্টুমিতে
দেয় সে আমায়  যন্ত্রণা।  
যখন তখন তার যে কেবল
হরেক রকম বায়না,
এটা ছেড়ে  ওটা নেবে,  
হয়না তার মনের মত।
আকাশের ওই তারা দেখে
বলে আমায় ডেকে,  
দাও না বাবা আমায় এনে!
ফুল বাগানে গিয়ে সে যে
ঘোরে সারা বেলা,
ফুল পরিকে দেখে
বলে আমায় ডেকে,
এনেই দিতে হবে তাকে
ছোট্ট ফুল পরিকে।
খেলবে নাকি তার সঙ্গে  
ধরেছে সে বায়না,
ধোঁয়া ধোঁয়া মেঘ দেখে বলে
যাব আমি মেঘের দেশে।
যাও না নিয়ে আমায় বাবা
সারাক্ষণই থাকবো সেথা।
একটুখানি ধমক দিলে
অমনি চোখের জলে ভাসে।
আদর করে যেই বলেছি,
আমার লক্ষ্মী সোনা।
অমনি আবার বায়না ধরে
যা চেয়েছি দাওনা!