রচনা কাল - ০৯/১২/২০১২


তুমি যদি না আস
আমার এই বাড়ি,
তোমার সঙ্গে থাকবে আমার
আড়ি আড়ি আড়ি।
সেই যে তুমি যাবার বেলায়
বলেছিলে মোরে,
আসব আমি তোমার কাছে
থাকব জীবন ভর।
আশায় আশায় থাকলাম বসে
তোমার পথটি  চেয়ে,
স্বাধীন হলো দেশটি তবু
তোমার দেখা নাই।
তুমি কি গো ভাবছো মনে
কেন এমন হল।
যাদের জন্য জীবনটা মোর
ধরেছিলাম বাজী,
সত্যিকারেই দেশের মাটি
স্বাধীন কি আজ হয়েছে?
চারিদিকে চলছে শুধু
অন্যায় আর অবিচার।
কেমন করে আসবে ফিরে
ভাবছ বসে তাই,
তুমি যদি না আস
সুখ পাখিটা নিয়ে,
কেমন করে বাঁচব বল
শূন্য খাঁচা নিয়ে।