রচনা কাল – ২৭-২-২০০৮


পূর্ণিমার চাঁদ আকাশে দেখে
বলে ছেলে বাপকে ডেকে,
দেখনা বাবা সুন্দর চাঁদ,
দাওনা আমায় এনে।
পেটে আমার অনেক ক্ষুধা,
দাওনা বাবা চাঁদটা এনে
রুটির মত খাব মুখে পুরে।
বাবা বলেন; না রে মাণিক,
অনেক দূরে থাকে যে চাঁদ
ওটা কি আর যায় ধরা!
ছেলে তখন বলে -
তোমার চোখে দেখছি পানি,
চাঁদখানা চাইছি বলে?
বাপ ছেলেকে বুকে টেনে বলে,
অমন করে বলিস না খোকা;
মনে লাগে বড় ব্যাথা!
মুক্তিযোদ্ধার ছেলে হয়ে
পাস না আজ পেটটা ভরে খেতে,
যুদ্ধে গিয়ে আমি হয়েছি আজ পঙ্গু,
কোরতে পারিনা কাজ থাকি ঘরে বসে।
কাঁদিস বসে ক্ষুধার জ্বালায়
এ লজ্জা রাখবো কোথায়!
মরণ কেন যুদ্ধকালীন
নেয়নি আমায় তুলে
তাহলে তো বুঝতাম না
স্বাধীনতার এত সুখ!