রচনা কাল – ২৭-১-২০১০


রাত দুপুরে ঘরের ভেতর শব্দ শুনে মা ডেকে কয়,
দেখতো খোকা শব্দ কিসের আসে; পাশের কামরা থেকে।
এদিক ওদিক চেয়ে খোকা ডাকলো জোরে মাকে,
তাড়াতাড়ি দেখ এসে চোর ঢুকেছে ঘরে
নিচ্ছে তোমার গয়নাগাটি আরও অনেক কিছু।
মা বললেন,
দূরে থাকিস বিপদ হতে পারে।
খোকা তখন বলে –
ভয় পেওনা মাগো তুমি ধরছি আমি ওকে।
এইনা বলে চোরের উপর ঝাঁপিয়ে পরে
ফেললো ধরে চোর।
অবাক হয়ে মা বললেন,
খোকারে তুই কবে বড় হলি?
খোকা তখন বলল হেঁসে,
বুঝবে কেমন করে?
তোমার চোখে আমি যে মা
ছোটই রয়ে গেছি!