রাত পোহাল ভোর যে হোল,
ডাকছে পাখি ওই।
কিচির-মিচির পাখির ডাকে
কত ঘুমাবি তুই।
দেখনা চেয়ে ওই আকাশে
দিচ্ছে হানা রক্ত রাঙা,
সূর্য্যি মামা ওই।
আলোয়-আলোয় ভরে গেছে
জগৎটা যে ওই।
ওঠ না জেগে ওঠনা তোরা
এবার জেগে ওঠ।
জগৎটা যে চেয়ে আছে ,
তোদের পাণে ওই।
আর ঘুমাস্ নে এবার তোরা,
ওঠ না জেগে ওঠ।
দুচোখ মেলে দেখনা চেয়ে,
ঝলমলে ওই রোদের আলো
ডাকছে তোদের ওই।