ঝুমুর ঝুমুর বৃষ্টি পড়ছে
আকাশ টা অ্যাজ ভেঙে
খাল বিল তাই উঠছে ভরে,
বৃষ্টির পানি পেয়ে ।
হাঁসগুলি তাই খালে নেমে
সাঁতার কাটছে মনের সুখে।
মাঝে মাঝে ডুব দিয়ে তাই
খাচ্ছে ছোট মাছ।
কাছেই ছিল বাশ বাগানে
ডাহুক পাখির বাসা
বাচ্চাগুলি নিয়ে তার কাটছিল দিন খাসা
ডাহুক পাখীর বাচ্চা গুলি
বলল ডেকে মাকে-
যাই না চল খালে বিলে
কাটব সাঁতাঁর মনের সুখে।
ঝূমূড় ঝূমূড় বৃষ্টির দিনে
রয় কী মন আর ঘরের কোণে?
এমন সময় এলো বগা, লম্বা লম্বা ঠ্যাঙ
বোল্লো ডেকে ডাহূকেরে কি পাখী তোর নাম?
ঝোপের আড়ে বসে বসে
করিস শুধু গান।