রচনাকাল – ১৩-০৬-২০১৩


ভাটিয়ালি গানের সুরে
বৈঠা হাতে বসে মাঝি
ভাবছে বসে উদাস হয়ে,
এমন সুন্দর জীবনটা তার
বৈঠা মেরে করছে যে পার
নেই যে কোন আশা।
সারা জীবন এমনি করে
যাবে কি তার লগি ঠেলে?
এসব কথা ভাবতে ভাবতে
কখন এল নদীর কুলে
নেই যে খেয়াল তার।
নানান রকম সওদা নিয়ে
যাচ্ছে লোক হেথা হোথা,
আপন মনে বলতে বলতে
চলল মাঝি শহর পানে।
শহরের এই কোলাহলে
ক্লান্ত হয়ে ভাবে মাঝি,
কেন এত মিছে ভাবি;
মাঝ নদীতে নায়ে বসে
গাইতে পারি মনের সুখে
ভাটিয়ালি গান।