রচনাকাল – ৩০–৮-২০১৩


আমার বাসার গৃহকর্মী নাম তার আলো,
কাজ কর্মে মোটামুটি কথা বার্তা ভাল।
দুটো মেয়ে একটা ছেলে সংসারেতে তার
আলোকেই সামলাতে হয় সকল কিছুর ভার।
সংসারে নিত্যদিন অভাব লেগেই আছে
স্বামী তার শাক-সব্জি ফেরী করে বেচে।
খরচ চাইলে বলে আমার কাছে কিছুই নাই
কি রাঁধছিস চট জলদি নিয়ে আয় খাই।
মাঝে মধ্যে বউ এর কাছে টাকা চেয়ে নেয়
পয়সা কড়ি না দিলেই বউকে পেটায়।
শত দুঃখের মাঝেও কিছু টাকা সঞ্চয় করে
আলো তার বড় মেয়ের দিয়ে দিয়েছে বিয়ে।
একদিন করলো কামাই এল না সে কাজে
হয়তোবা জরুরী কোন কাজে ব্যস্ত আছে।
পরদিন এল যখন বাম চোখ তার ফোলা
চোখটা পুরো রক্ত বর্ণ করছে নাকি জ্বালা।
টাকা না পেয়ে তার স্বামী দিয়েছে চোখে ঘুষি
যখন তখন ইচ্ছা হলেই মারে যেমন খুশী।
আমি বলি কেন তুমি রয়েছ তার সাথে?
অবাক চোখে বলল আলো কি করবো আর
এমনি করেই তিরিশ বছর হয়ে গেল পার।


( সত্য ঘটনা )