সত্যকে তুমি নিত্য খোঁজো
মিথ্যার মাঝে থেকে,
খুঁজে পেলে তুমি রাখো তাকে সেই
মিথ্যা দিয়েই ঢেকে।


মিথ্যা তোমার কালো আয়েশ
সত্য আলোকময়,
তবু মিথ্যা দিয়েই আশ্বাস গড়ো
সত্যকে পাও ভয়!


মিথ্যাকে নিয়ে জৌলুস করো
সত্যকে রাখো গোপন,
আপনটাকেই পর যে করো
পরকে করো আপন।


সত্যের শুধু এক জনিতা
মিথ্যার আছে অনেক,
ব্যাখ্যা-শোধন মিথ্যার গান
সত্যটা জানে বিবেক।


জানো তুমি সত্য-মিথ্যা
মুদ্রার দুই পিঠ,
শুদ্ধ সত্য ডাহা মিথ্যায়
তাও করো খিটমিট!


প্রলেপ দিয়ে যখন বলো
সত্য আপেক্ষিক,
প্রকারান্তরে বলছো তুমি
মিথ্যাটাকেই ঠিক।


সত্য-মিথ্যা মিশাল করে
রোজই বানাও খবর,
মিথ্যা সেখানে বহুরূপে থাকে
সত্যের হয় কবর।


প্রসাধিত সেই খবর তোমার
ফালতু, অর্থহীন,
তাজা সত্যের শিরায় ঢুকানো
মিথ্যা-ফরমালিন।


তবুও তুমি সত্যকে ভুলে
মিথ্যাকে করো ধন্য,
মিথ্যাকে দাও ফুল-মার্ক, আর
সত্যকে দাও শূন্য।


প্রতিলোমের বিবাদ ঢাকো
মিথ্যাকে পূজা করে,
রক্ষিতা করো সত্যকে, আর
মিথ্যাকে আনো ঘরে!