-----------------///-----


রবি তুমি-কাব্য করে
  মোদের করেছো ধন্য !
    তুমি ছিলে-তুমি আছো
      তুমি বিশ্ব বরেণ্য ।


তোমায় নিয়ে কাব্য করে
   শত শত কবি !
      তোমায় নিয়ে আঁকে শিল্পী
         শত শত ছঁবি।


তোমার লিখা শত গানে
   তোমার দেয়া সুর !
      শিল্পীদের কন্ঠে শুনতে
          আজো যে সু-মধুর ।


তুমি বাংলার নয়ন-মনি
   তুমি বাংলার রবি !
      তোমার কর্মে পেয়েছো উপাধি
          আজি বিশ্বে , বিশ্ব-কবি ।


তুমি মোদের চির গৌরব
   তুমি মোদের অহংকার !
      গীতাঞ্জলি লিখে আনলে
          সাহিত্যে নবেল পুরস্কার ।


শ্রদ্ধা জানাই কবি গুরু
   প্রণাম জানাই তোঁর !
      তোমায় মোরা রাখবো স্মরণ
          জনম্ জনম্ ভর ।।


------------//-----------


তারিখ :- ৯ ই মে ২০১৭ !
        নিউকাসল !