একজন কবির লিখার বানানে সামান্য ভুল ত্রুটি হতেই পারে। সেটা সাইটের সমস্যা, সফ্টওয়ারের সমস্যা, টাইপের সমস্যা, বানানের অজ্ঞতা বা অন্যমনষ্কতার কারণে হতেই পারে। আমরা পাঠকরা সেই লিখা পড়ে  ভুলগুলো চোখে পড়লে কবিকে বন্ধু ভেবে মন্তব্যের মাধ্যমে সেই ভুল গুলো ধরিয়ে দেই।


সেটা কি নিম্ন মনমানসিকতার পরিচয়?


আসরের একজন প্রবীণ সম্মানিত কবি (নাম প্রকাশে অনিচ্ছুক) যিনি আমার খুব প্রিয়, তাঁর ভুল ধরিয়ে মন্তব্য করাকে তিনি নিম্ন মনমানসিকতার পরিচয় দিয়া বলে মনে করেন। এইটা জেনে ভীষণ কষ্ট পেলাম তাই এই লিখাটির মাধ্যমে আসরের সকল কবির কাছে জানতে চাই বন্ধু ভেবে কারো ভুল ধরিয়ে দিয়া কি নিম্ন মনমানসিকতা? আমার ধারণা আমাদের আসরের কোন কবিই নিম্ন মনমানসিকতার অধিকারী নন।  


সকলের কাছে আরো জানতে চাই মন্তব্যে কি শুধুই-
"ভালো লাগলো"
"চমৎকার লিখেছেন বন্ধু"
"সুন্দর লিখা"
"অনবদ্য লিখনি"
"শুভেচ্ছা কবিকে" ইত্যাদি
এই ধরণের মন্তব্য করতে হবে? নাকি সমালোচনামূলক মন্তব্য করা যাবে?


এই ধরণের মন্তব্য দিয়ে কি বুঝা যায় কবিতাটি আপনি আদৌ পড়েছেন কিনা? এই ধরণের মন্তব্য দিয়ে কি কবিতার মান উন্নত করা যাবে? নাকি শুধু মন্তব্যের সংখ্যাই বাড়বে? আমার ধারণা এই ধরণের মন্তব্য তারাই করেন যারা নিজের কবিতায় মন্তব্যের সংখ্যা বাড়াতে চান (একটা মন্তব্য দিলে একটা মন্তব্য আসবে এই নীতি অবলম্বন করেন), কিন্তু এটি তো কোন কবিতার মন্তব্যের সংখ্যার প্রতিযোগিতার পাতা নয়, এটি কবিতার পাতা। সর্বোচ্চ সংখ্যক মন্তব্য নয় বরং চেষ্টা করুন প্রতিদিনের সর্বোচ্চ মানের কবিতা লিখতে।
আর সমালোচনামূলক মন্তব্য করলে একটি নির্ভুল কবিতা পাওয়া যাবে এবং কবিতার মান দিনে দিনে উন্নত হবে কিন্তু সমালোচনামূলক মন্তব্য করলেই কি সেটা হবে নিম্ন মনমানসিকতার পরিচয়?  


আমি কোন কবি নই, একজন (কবিতা প্রেমিক) কবিতার পাঠক মাত্র। প্রিয় কবিদের লিখা পড়ার জন্যই এইখানে আসি এবং তাদের কবিতা দ্বারা অনুপ্রাণিত হয়েই দু'চারটি কবিতা লিখতে পেরেছি। সময় স্বল্পতার কারনে সবসময় সবার সব কবিতায় মন্তব্য করা সম্ভব হয়না কিন্তু প্রতিদিনের সব কবিতাই পড়তে চেষ্টা করি।


আশা করি আপনারা আমার এই লিখাটি ক্ষমা সুন্দর দৃস্টিতে দেখবেন।
ধন্যবাদ সবাইকে।