সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,
     শুরু করতে জাচ্ছি আপনাদের সবার প্রিয় অনুসঠান অতিথি পূজা। কেমন আছেন আপনারা সবায়? আশা করছি বাংলা নতুন বছরের নতুন দিনে সবায় বেশ চনমনে ভাব নিয়ে আছেন। ঠিক এমনি দিনে আমরা আবার ও হাজির হয়েছি কোন এক নতুন অতিথি কে নিয়ে।


সম্মানীত কবিমন্ডলীগণ কবিতা মনের ভাব কে কাব্যিক ভাবে প্রকাশ কখনো করে  ছন্দে আবার কখনো ছন্ধহীনতায়।মনের ভাব কে বলিষ্ঠ ভাবে প্রকাশ করার নামই কবিতা।


আজ আপনাদের সামনে হাজির হয়েছি আমাদের সবার প্রিয় " বাংলা কবিতার আসর" অতি পরিচিত,মেধাশক্তির ঝড়, কাব্যকার হাসান ইমতি।


এই অনুসঠান টি প্রচারিত হচ্ছে " বাংলা কবিতার আসর" এর সৌজন্যে।


শুরুতেই
১।কবি হাসান ইমতি কেমন আছেন আপনি? এই বৈশাখের শুরুর  দিনে সকালবেলা থেকে কি কি করেছিলেন? বাংলা ঐতিহ্য আপনাকে কত টুকু গ্রাস করেতে পেরেছিল?


২।এই পান্তাভাত ইলিশ ভাজি দিয়ে খাওয়ার প্রধান উদ্দেশ্য কি? বিস্তারিত জদি বলতেন?


৩। আপনি এই বাংলা কবিতার আসরে  অনেক  দিন ধরে আছেন দেখে আসছি। এই ক্ষেত্রে কতটুকু প্রাপ্তি আর কত টুকু অপ্রাপ্তি ব্যাখ্যা করলে খুশি হবো।


৪।আপনার আরোহী এবং অবরোহী সমন্ধে আপনার পাঠক/পাঠিকাদের সমন্ধে বিস্তারিত বললে আমাদের পাঠিকাদের জন্য খুবই উপকার হয়।


৫।আপনাকে এক সময় হাইকু লিখতে দেখা গেছে।কিন্তু সম্প্রতি অনেক দিন থেকে লিখতে দেখছি না। কারন টা বললে খুশি হবো।আর হাইকু লেখার সমন্ধে বিস্তারিত বললে খুশি হবো।


৬।আপনার একটা সিরিজ চলছিল " লোকাল সার্ভিস " হুট করে বন্ধ হয়ে গেল কেন?আর তিনশ তম কবিতার পর আপনি নিশিঘুমে জেতে চেয়েছিলেন কিন্তু কেন?


৭।বাংলা কবিতার আসরের কোন পরিবর্তনের দরকার আছে কি?


৮।আসরে অনেক নবীন কবি এসেছেন তাদের সমন্ধে আপনার কি বক্তব্য কি থাকবে?


৯।আপনার কি কোন কাব্যগ্রন্থ প্রকাশিত হল? বিস্তারিত বলবেন।


১০।আসরের সকল কবিদের সম্পকে আপনার  কি কোন ম্যাসেজ আছে?


১১।(বেক্তিগত প্রশ্ন)বিয়ে করেছেন?  বিস্তারিত জানালে খুশি হব।


১২।  আধুনিক বাংলা কবিতায়  লেখার কৌশল নিয়ে কিছু বলবেন।


১৩।আপনার কোন এক কবিতায় আপনি উল্লেখ করেছেন অফিসে এসে  মাত্র ১৫ মিনিটে কবিতা টি সমাপ্ত করেছেন।কিন্তু আমরা জানি অধিক ভাবুক মনে কবিতা মজবুত হয়।এই সমন্ধে আপনার বক্তব্য কি?


১৪। আসরের উন্নতি কল্পে সবার কবিতা পড়া এবং মন্তব্যের প্রেরনা দেওয়ার ব্যাপারে আপনার বক্তব্য কি? কি ভাবে আসর আবার জমজমাট করতে পারি?


১৫।আপনি কবি হিসেবে আপনাকে কত নাম্বার দিবেন?


১৬।আপনাকে আমাদের সাক্ষাতকারে আমন্ত্রিত অতিথি হিসেবে পেয়ে খুবই ভালো লাগছে।আপনার কেমন লেগেছে জদি আমাদের সম্মানীত সকল কবিগণদের বলতেন...........



উত্তরের অপেক্ষায়...........
সম্মানীত কবি মহোদয় গণ আজকের মত বিদায় নিচ্ছি।আগামী বুধবার আবার হাজির হবো আসরের কোন না কোন কবিকে আমন্ত্রণ জানিয়ে অতিথি পূজায়।ভালো থাকুন সবায়।


আপনি ও করতে পারেন আপনার মুল্যবান প্রশ্নটি।


ধন্যবাদান্তে
শিমুল শুভ্র
১৫।০৪।২০১৫


বি:দ্র:- অনাকাঙ্ক্ষিত বানানে ভুলের জন্য দুখ প্রকাশ করছি কারন মোবাইলে পোস্ট  লিখতে হচ্ছে।