সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ, 
      শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি বৈশাখের সুপ্রভাতে আসরে অনেক গুনি এবং , মেধাবী,  কবি আবু সঈদ আহমেদ। আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখক কবি আবু সঈদ আহমেদ ।আপনি ও প্রশ্ন করতে পার মত করে আমাদের অতিথি কে। 


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে। 


তাহলে শুরু করি বন্ধুরা? 
১।হাই.....
কবিবন্ধু আপনি কেমন আছেন?আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে এই বিষয়ে আপনার অনুভুতি কেমন?আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?


২।আমরা সব্বায় জীবনের জন্য জীবিকার খাতিরে কম বেশি ব্যস্ত থাকি। সেই ক্ষেত্রে আপনি বাংলা কবিতার আসরে কি ভাবে  
প্রতিদিন  সময় বের করেন? বিস্তারিত বলবেন।


৩।কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয়। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে জারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


৪।আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার। এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?


৫।বেশ কিছুদিন আগে দেখলাম আসরে অন্যের কবিতা নিজের নামে প্রকাশ করে পরের ধনে পোদ্দারি ক্ষণিকের মন সুখের জন্য জগন্য কাজ টি করছেন কিছু কবি নামক কলংক তাদের ব্যাপারে আপনার বক্তব্য কি থাকবে। এই ব্যাপার টা কি ভাবে প্রতিহত করা জায় বলে আপনি মনে করছেন?


৬।আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


৭।কাব্যগ্রন্থ প্রকাশ করা নিয়ে ভাবছেন কি? কবিতা লেখার পাশাপাশি আর কি কোন কিছু নিয়ে ব্যস্ত থাকেন?


৮।(বেক্তিগত প্রশ্ন) বিয়ে করেছেন? চাকুরি করছেন এবং তা কিসে? আপনি কোথায় থাকেন? আপনার পরিবারে আর কে কে আছেন?


৯।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)


১০।সম্প্রতি আসর টা ঝিমে ধরা রাতের গোলাপ গাছের মত দেখায়। আগের মত উত্তাল ঢেউ নেই। এর সমাধান আমরা কি করে করতে পারি?


১১।আসরের অনেক নতুন কবি এসেছেন তাদের কাছে আপনার সুপারিশ কি থাকবে? আর পুরাতনদের প্রতি আপনার  কি বক্তব্য থাকবে?


১২।আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি।জোর দিবেন?


১৩।অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?


১৪।কিছু দিন আগে আমরা আমাদের সবার প্রিয় এক মেধাবী কবিকে হারিয়েছি।কাউকে কিছু না বলে অভিমানে পরপারে পাড়ি জমালেন। জানি তার স্থান পুরন হবার নয়।তার জন্য আমাদের কি করা উচিৎ বলে আপনি মনে করেন?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি? 



বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"। 



শুভেছান্তে


শিমুল শুভ্র
ইউ এ ই।
০৬।০৫।২০১৫