আসরের সকল শ্রদ্ধেয়  কবি বন্ধুরা  সবায় ফুলের সুবাস নিন-  
http://s3.amazonaws.com/somewherein/assets/images/thumbs/susmitaahmed_1311501111_1-A6.jpg                    


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


তো  কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি আসরের সবার প্রিয় ঘনিষ্ট কবি শ্রদ্ধেয় অরূপ গোস্বামী'কে নিয়ে।  আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।  


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা সাহসী লেখক কবি  অরূপ গোস্বামী।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।    


"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"


বন্ধুরা তাহলে এবার  চলে যাই মুল অনুষ্ঠানে
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।  


২। হে মহামান্য প্রিয় কবি আপনার বাংলা সাহিত্যের আঞ্চলিক ভাষার তুখড় প্রতিভায় গড়া কবিতা গুলো আমার বেশ ভালো লাগে। আপনি পশ্চিমাঞ্চলের আদিবাসী অধ্যুসিত রাঢ় অঞ্চলের ভাষা ও সংস্কৃতির জন্য কলমের কালিতে গভীর ভাবে যুদ্ধ করছেন - এই বিষয়ে আপনি আমাদের কাছে আপনার  অনুভুতি  গুলো  শেয়ার করবেন আশা  করছি -


৩। আপনার একটি  উল্লেখযোগ্য কবিতা "সিঙ্গার (শৃঙ্গার)" এই প্রসঙ্গে বিস্তারিত  বললে কৃতজ্ঞ হবো। আপনি  ১ বছর ১১ মাস হলো বাংলা-কবিতায় আছেন ২২২টি  কবিতার  জনক আপনি । আপনার সন্তানদের  নিয়ে  আপনার  অভিবেক্তি গুলো আলোচনা  করুন।


৪। আপনার স্ব-পরিচিতি সবার মাঝে তুলে ধরার  প্রয়াস করছি। আপনার জীবনী,এবং পরিবাররের কোন ভালো মন্দ মিশিয়ে আলোচনা  করলে আমাদের সমস্থ পাঠকগন কৃতজ্ঞ থাকবেন আপনার  প্রতি।


৫। আপনি বাংলা কবিতায়  গদ্য ও পদ্য  কবিতা কে  কি ভাবে দেখছেন? একটি  ছান্দিক কবিতা  লিখতে গেলে আপনি বেশির ভাগ  কিসের  উপর অধিকার  প্রয়োগ করেন ?


৬।আমরা  অনেকের কাছ থেকে  এই প্রশ্নের সুন্দর  উত্তর পেয়েছি।  আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


৭। কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


৮। আসরে অনেক নবীন কবি এসেছেন সৌখিন কবি হয়ে তাদের সমন্ধে আপনার কি বক্তব্য কি থাকবে?


৯। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসালাম  এবং জীবনানন্দ দাস এঁদের সম্পর্কে বিস্তারিত  কিছু বলবেন। এবং প্রত্যেকের ১০ টি করে কাব্যগ্রন্থ  নিয়ে আমাদের পাঠকদের সামনে আলোকপাত  করবেন আশা  করছি।


১০। কবি হিসেবে আপনাকে নিজেকে ১০০ তে কত নাম্বার  দিবেন ? শ্রদ্ধেয় কবি কবীর হুমায়ূন কে আপনি ১০০তে  কত নাম্বার দিয়ে সম্মানিত করবেন এবং কেন ?  


১১। আপনার কোমল মনের উদারতা অসীম,তা এতদিনে আসরের সবায় আন্তরিকতার সাথে  প্রত্যক্ষ করেছেন, এখানে  আমরা সবায় ভার্চুয়াল  জগতের বাসিন্দা । এই নিয়ে আপনার কোমল বক্তব্য আশা  করছি।


১২। আপনার হাতে কোন সৃষ্টি কাব্যগ্রন্থ আছে কি ?  আমরা  কবিতা কেন  লিখি?  ভবিষ্যৎ কবিতা ন্নিয়ে আপনার  প্ল্যান কি ?


১৩।  কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?


১৪। বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


১৫। ১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
০৩।০৬।২০১৫