সুপ্রিয়  শ্রদ্ধেয় আসরের সম্মানীত কবিগণ আপনাদের সবায় কে জানাচ্ছি এক রাশ  ফুলের শুভেচ্ছা -
http://www.newhdwallpapers.in/wp-content/uploads/2014/02/Valentine-Love-Flowers-Free-Wallpaper.jpg


শুরু করতে  যাচ্ছি,আপনাদের সবার  প্রিয়  অনুষ্ঠান অতিথি পূজা। বন্ধু'রা  অসম্ভব  গরমের চরম অবস্থায় ভুগছি আমরা সবায়। তবু ও মানুষের জীবন যাত্রার চলার গতি  সবার সামনে দিকে এগিয়ে  যাচ্ছে।
 বন্ধুরা বরাবরের মত আজো আপনাদের সামনে হাজির হয়ে আসরে'র বেশ নামী এবং গুনি কবি শ্রদ্ধেয় দীপঙ্কর বেরা । তিনি এই আসরে অতি পরিচিত মুখ। ৭২২ টি  কবিতার জন্মদাতা। সত্যিই বেশ ভালো লাগছে এমন একজন গুণী কবি'কে আমাদের আসরে আনতে  পেরে।


আপনি ও প্রশ্ন করতে পারেন  আপনার মত করে আমাদের অতিথি কে।  আর এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।  


১।তা হলে শুরু করা যাক দাদা  আপনি কেমন আছেন? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?


২। দাদা  আসরে আপনার  প্রথম  কবিতা "অন্য উপায়" আর ৭২২ নাম্বার কবিতা" ইচ্ছেমাত্র" মাঝ খানে আপনার বিশাল জ্ঞানের ভান্ডারের  ফসল -যা আমাদের মনের  খোরাক  যোগিয়েছে।আপনার এই অনবদ্য সৃষ্টিগুলো  নিয়ে আপনার অনুভুতি যদি আপনার পাঠকদের  কিছু  বলতেন ?


৩।দাদা  কবি হিসেবে আপনার অসমান্য অবদান আছে আমাদের আসরে । আপনার প্রেরণায় অনেক নতুন  কবি'র কলম  ছুটেছে দুর্বার গতিতে। এই  বিষয় নিয়ে আপনার ভাবতে কেমন লাগছে?


৪। আপনার অনেক  লিমেরিক দেখি  আপনি লিখে  যাচ্ছেন পাঠকদের ভালো লাগার  কথা চিন্তা  করে।তাই সেই  ক্ষেত্রে  আপনি  লিমেরিকের  কিসের  উপর বেশি জোড়  দেন ?


৫। আপনার  অনেক সনেটে কবিতা আমরা পাঠ করেছি। দয়া  করে যদি সনেট নির্মাণের ভুমিকা নিয়ে  কিছু আলোচনা  করেন তা হলে বেশ  খুশি হবো।


৬। আমাদের " শতরূপে ভালোবাসা" কাব্যগ্রন্থ  নিয়ে কিছু  বলুন। ভালো এবং মন্দ দিক নিয়ে আপনার  মতামত আশা  করছি।


৭।।আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?


৮। আপনার  জীবন দর্শন নিয়ে কিছু  বক্তব্য আশা  করছি। আপনার  পরিবার পরিজন  কর্মসংস্থান ইত্যাদি। ...


৯।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? কবি শ্রাবণী সিংহ কে  কত নাম্বার  দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)


১০।সম্প্রতি আসর টা ঝিমে ধরা রাতের গোলাপ গাছের মত দেখায়। আগের মত উত্তাল ঢেউ নেই। এর সমাধান আমরা কি করে করতে পারি?  


১১।আপনার  অতি নামকরা  কবিতা "মাঙ্গলিক বিভায়" নিয়ে বিস্তারিত  বলবেন অনুগ্রহ  করে। আপনার  অসংখ্য  কবিতা থেকে  কোন কবিতা  ভারতের  নামকরা  আবৃত্তিকারের মুখে ফুল ফোটেছে কিনা জানালে  খুশি  হবো। এবং আপনার  কোন  কাব্যগ্রন্থ  প্রকাশিত  হলো  কিনা জানাবেন।


১২।কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


১৩। আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


১৪।আপনাকে  মাঝে মাঝে হাইকু এবং  অনুকবিতা  লিখিতে দেখা যায় ।সেইক্ষেত্রে  এই দুটি ডিপার্টমেন্টের নিয়মাবলী একটু আলোকপাত  করলে আমাদের সবার অনেক ভালো লাগবে।


১৫। আমাদের সম্মানিত কর্ণধার  তিনি  একজন কবি এবং  এডমিন তাঁকে  নিয়ে কিছু বলবেন।  কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?  


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।  



শুভেছান্তে


শিমুল শুভ্র
ইউ এ ই।
০৬।০৫।২০১৫