আসরের সকল শ্রদ্ধেয়  কবি বন্ধুরা  সবায় জানাচ্ছি ফুলের সুবাস নিন-  
https://encrypted-tbn2.gstatic.com/images?q=tbn:ANd9GcQrGakwyqTlmn01zY2QxDJJOadVPmBWY68eYTKCUXTxB8n24eklhw


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


তো  কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি আসরের সবার প্রিয় ঘনিষ্ট কবি পরিতোষ ভৌমিক'কে নিয়ে।  আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।    


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা সাহসী লেখক কবি  পরিতোষ ভৌমিক।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।    


"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"


বন্ধুরা তাহলে এবার  চলে যাই মুল অনুষ্ঠানে


১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি এবং প্রসন্নতা লাভ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।    


২। আপনি  ২ বছর ১ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত তিনি কবিতার আসরে ৪৪২টি কবিতা প্রকাশ করেছেন। এই   সম্পর্কে আপনার অনুভুতি  নিয়ে আমাদের  বলবেন আশা  করছি।


৩। আসরে  আপনার  প্রথম  কবিতা "আমি নতুন" কবিতা টি আসরে এসেই  নতুনত্বের পরিচয় বহন  করছে । তা  সত্যি অসাধারণ  লেগেচে । কবিতা টি সহ আপনার  জীবনাবলী বিস্তারিত  জানার  বেশ  ইচ্ছা  জেগেছে মনে।  


৪।আপনি  কবিতা  কেন  লিখেন? বেশির ভাগ কবিতায়  আপনি  কি বোঝাতে চান? সত্যিই কি কবিতা  আপনার  মনের  খোরাক জাগায় ?


৫।  "বীভৎস দর্শন" কবিতাটির  ব্যখ্যা  আশা করছি । আমার  কাছে  অসাধারণ  লেগেছে।আপনার  সারাংশ  পেলে আরো  ভালো  লাগবে।


৬। কবিতা লেখার ক্ষেত্রে ছন্দের ব্যাবহার নিয়ে কিছু বলুন? গদ্য কবিতা নিয়ে আপনার  বক্তব্য  কি থাকছে ?


৭। আসরের  প্রকাশিত "শতরূপে ভালোবাসা" নিয়ে  কিছু  বলেন ? ডিজিটাল  গ্রন্থ   "বরষার আয়োজন"  নিয়ে  কিছু   বলবেন।


৮। আপনি বাংলা  কবিতার আসরে  অনেক দিন  ধরে আছেন এই আসরটাকে  আমাদের  পরিবারের মত  ভাবি। সুতারাং এই আসর  নিয়ে  আপনার   বক্তব্য  কি থাকছে। যারা রাগে   অভিমানে আসর ছেড়ে চলে গেছেন  তাদের  নিয়ে  কি বক্তব্য থাকবে?


৯। সম্প্রতি আসরে পাঠক  কমে  গেছে  এমন অনুভব  করছি  ,মন্তব্যের  ও  ভাটা  পড়েছে । নদীতে সমতল  পানি'র  নিচে  কাদা মাটির মত।  এই বিষয়ে  আপনার  বক্তব্য  কি  থাকছে?


১০।বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


১১ ।  আলোচনা সভা'তে কি কি ধরনের  আলোচনা করা উচিত বলে আপনি মনে  করছেন ? সম্প্রতি কবিতায় মন্তব্য করতে গিয়ে অনেকে নানা ধরনের সমস্যায় পড়েছেন আসলে কবিতা পড়ে  মন্তব্যের ক্ষেত্রে  কেমন মন্তব্যে লেখক আশা  করেন না ? যদি একটু  বলতেন ?


১২।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? আর আসরের  সবার  প্রিয় শ্রদ্ধেয়  কবি - অনিরুদ্ধ বুলবুল উনা  কে  আপনি কত  নাম্বার  দিবেন ? (এই প্রশ্ন টা সবার জন্য)  


১৩ ।  আমাদের আসরে আপনার  প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে বিস্তারিত বলবেন। "বাংলা কবিতার আসর" কে আপনি  ভাবে দেখছেন?বিস্তারিত বলবেন।


১৪। হে প্রিয় কবি  আমরা যারা কবিতা  লিখি আসলে কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে ? এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
২৪।০৬।২০১৫