.                         বরষার এই দিনে মনে মনে কাব্যের সনে
                                  লিখবো কবিতা আর গান,
                        অন্তর  থেকে  শুভেচ্ছা জানাই  হে কবিগণ,
                                  কবিতায় কাব্যের রেখ মান।  
সবায়কে ফুলের শুভচ্ছা কবিবন্ধুরা-
https://encrypted-tbn1.gstatic.com/images?q=tbn:ANd9GcRklNV6S_31mPqchJqj9mIPnd-DQvzKtUdVADVxflf2X2XhM9Jx0A
সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
      শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায়  শত ব্যস্ততায় মাঝে  বেশ ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে আজ আবারো ছুটে আসলাম।
কবিবন্ধুরা,
বরাবরের মত আজ ও হাজির হয়েছি  একটু  ভিন্ন আঙ্গিকে, ভিন্ন এক জন মানুষকে  নিয়ে যাঁর  কথা  অনবরত বললেও ও কম  হয়ে যাবে। যিনি এই  আসরের  কর্ণধার , আসরের জনক প্রতিষ্ঠাতা এডমিন এবং কবি  আশফাকুর রহমান পল্লব তাঁকে  নিয়ে।


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি এবং সম্মানীত  এডমিন আশফাকুর রহমান পল্লব কে আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার মত করে আমাদের আজকের  অতিথি কে।    
"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"।  
"তো  বন্ধুরা  তা  হলে শুরু করা যাক"


১।  সম্মানীত এডমিন  আপনি কেমন আছেন? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?


২। হে প্রিয় কবি - আমরা জেনেছি  আপনার  একটি  কাব্যগ্রন্থ   প্রকাশ হয়েছে। আপনার  কাব্যগন্থ নিয়ে  আমাদের   কিছু  বলবেন । পারলে প্রচ্ছদ  টা ও দিবেন ।আপনার কাব্যগ্রন্থ টি  প্রকাশ  করার  মুল উদেশ্য কি  ছিলো ?  


৩।হে মেধাবী  এডমিন আমরা অনলাইন জগতে  বাংলা কবিতার  অনেক  গুলো  সাইট দেখেছি। এবং দেখে আসছি কিন্তু সব গুলো  সাইট  অপেক্ষা  আমাদের   প্রিয় এই  "বাংলা  কবিতা ডট কম"  বেশ  জনপ্রিয় ,অবশ্য এতে আপনার  তুখর  শ্রমের এবং প্রেমের  ফসল। সেই সুবাদে আমি  আপনার  কাছে  জানতে  চাইবো আসলে আপনি কেন বাংলা ভাষার উপর এমন জোড়ালো  ভুমিকা  নিলেন? এতে  কার প্রেরণা  সব চেয়ে  বেশি  ছিলো ?


৪। হে  সম্মানীত কবি কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস কিংবা ছোট গল্প লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?  


৫।হে প্রিয়  এডমিন আমাদের বাংলা-কবিতা ওয়েবসাইটের ইতিকথা নিয়ে আমাদের কিছু  অবগত করলে  বেশ খুশি হবো। যারা আসরে  পুরানো  তারা  জেনে থাকলে ও নতুন রা না জেনে আছেন। আর আসরের নতুন কবিদের  জন্য আপনার  কি বক্তব্য থাকছে ?  


৬। হে গুনি কবি আমরা সবায় সৌখিন কবি। এই  সৌখিন বলতে  কি বুঝেন ? আসলে  কবি হিসেবে আমরা  কতটা সৌখিন ?


৭।হে পরিশ্রমী এডমিন আপনার আসরের প্রতি প্রেম প্রীতি ভালোবাসা স্নেহ যেন আপনার  সন্তানের  মত। আসর একটু  অসুস্থ  হলে দ্রুত সব কাজ ফেলে  ছুটে আসেন সকল ব্যস্ততা  ছেড়ে তা  সত্যি অতি প্রশংসনীয় ,সে সুযোগে আপনার কাছে জানতে  চাইবো  আগামী  দশ বছরে এই আসর কে কোথায়  দেখতে চান?


৮। হে প্রতিষ্ঠিত কবি, আপনার সাথে চ্যাটের সময় বেশ  ছন্দ মেখে সুগন্ধ  ছড়ান। বাংলা কবিতার ক্ষেত্রে ছন্দ নিয়ে আমাদের পাঠকদের  জন্য  কিছু  বলবেন।


৯।হে গুনি এডমিন আসরে  অনেক সময় অনেকে অন্যের কবিতা চুরি  করে,নিজের নামে পোষ্ট  করে  থাকেন যারা অকবি ।সেখানে আপনার  সুন্দর নিরপেক্ষতার সহীত কি ভাবে  বিচার  করেন


১০। হে মাননীয় এডমিন আমাদের আসরের   বর্তমান কবি এবং  কবিতা সংখ্যা কত দঁড়িয়েছে জানালে  আনন্দবোধ করবো।


১১। হে সম্মানীত  কবি আপনার অনেক কবিতা  পাঠ  করেছি। লক্ষ্য  করলাম সব  কবিতায় আপনার  বেশ  সুন্দর একটা  বার্তা আছে  সমাজ সংসারের জন্য । আসলে আপনার  কবিতা  লেখার  ক্ষেত্রে  আপনি  কোন দিক টাকে বেশি  প্রাধান্য দিয়ে  থাকেন?


১২ । প্রিয় এডমিন এই আসর পরিচালনা করতে  গিয়ে আপনার  কিছু  মুল্যবান সময় আমরা নিয়ে  থাকি সব  সময় ।এই জন্য আমরা চিরকাল  কৃতজ্ঞ আসরের সকল কবিগণ । সে সুবাদে আসরের  কল্যাণের জন্য   সম্মানীত  কবিদের উদেশ্যে আপনার  কি বক্তব্য  থাকবে?


১৩।  হে প্রিয় কবি কিছুদিন আগে আপনি  একটি ডিজিটাল বই "ছন্দের মেলা" করার উদ্যেগ নিয়েছেন এই প্রসঙ্গে আপনার  মূল লক্ষ্য কি ছিলো ?  তা ছাড়া  আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।  


১৪। হে প্রিয় এডমিন  সম্প্রতি আসরে কবিতা  প্রচুর পোষ্ট  হলে ও মন্তব্যের সংখ্যা  খুবই কম দেখা যাচ্ছে আগের  তুলনায়। এই ক্ষেত্রে   আপনার  বক্তব্য কি থাকছে।কেন এমন ভরা  গাঙ্গের মন্তব্য মরা নদীর মত?
১৫। হে  প্রিয়  কবি আপনি হিসাবে আমার প্রথম অভিজ্ঞতা   আমাদের সাথে শেয়ার  করলে  বেশ  খুশি  হবো।


১৬।হে প্রিয়  এডমিন  আসরে অনেকের ধারণা ,আগের মত করে "নিয়মিত কবি","নিয়মিত আলোচক" যদি ক্রমানুসারে  দেখানো  হয়  তাহলে  আসর আবার  জমজমাট  সম্ভাবনা  আছে বলে মনে  করছেন সেই ক্ষেত্রে   আপনার  বক্তব্য  কি থাকছে ?
.
১৭। হে  প্রিয়  কবি, বেক্তিগত জীবনে আপনি  কি করছেন। আপনার  পরিবারসহ  আপনার জীবন দর্শন যদি বলতেন আমাদের মহামান্য  পাঠকদের  জন্য।


১৮। হে কর্ণধার    আমাদের বাংলা কবিতার আসরে আগামী বছর কি আবার ও কাব্যগ্রন্থ  প্রকাশের উদ্যেগ নিবেন ?


১৯।   হে প্রিয়  কবি আপনার "শখের কবি" কবিতাটি পাঠ  করলাম। সত্যিকার অর্থে বেশ  দারুণ  কবিতাটি। অনুরোধ করবো কবিতার সারাংশটি   তুলে  ধরলে  খুশি হবো।


২০। হে  প্রিয়  এডমিন আসরের সকল  কবিদের  নিয়ে  আসছে ঈদে কি কোন  মিলনমেলা আয়োজন করা যেতে পারে  বাংলা কবিতার আসর এর  ব্যনারে?


২১। হে প্রিয়  কবি  আপনার  "ক্ষরণ" কবিতা নিয়ে  কিছু  বলবেন?


২২।হে  প্রিয় এডমিন আমাদের আসরের অকাল  প্রয়াত  কবি দেবাশিস সেন আমাদের  ছেড়ে চলে গেছেন ,আজ আর নতুন  কোন  কবিতা  প্রসব করবে না। তাঁর কবিতা গুলো  নিয়ে আমাদের আসরের কোন নতুন চিন্তা চেতনা আছে  কি?


২৩। হে  প্রিয়  কবি আপনার জীবন কাহিনী নিয়ে কিছু বলবেন ছোটবেলা থেকে আজকের দিন নাগাদ। আমাদের ভাবী সম্পর্কে এবং আপনার  পিতা মাতা নিয়ে কিছু  বলবে


২৪।হে সম্মানিত  এডমিন আসরে অতীতে  অনেকে রাগ করে  চলে গেছেন। কিংবা ব্যান করা  হয়েছিলো। তারা  তাদের  শাস্তি পেয়েছে। তাদের  কি ক্ষমা  করা  সম্ভব ?  


২৫। বাংলা কবিতার আসর ছাড়া আপনার নিজেস্ব  একটি সাইট আছে সেই সম্পর্কে কিছু বলুন ? আপনার সহ এডমিন মৌসুমি রহমান ইকরা  তাঁকে  নিয়ে  বিস্তারিত কিছু  বলবেন।


২৬। আপনি আসরে  পরিচালনার  ক্ষেত্রে  বেশ  সজাগ । এটা  সত্যি প্রসংসার দাবিদার। আসর   নির্মাণের ক্ষেত্রে এবং  নবায়ন কিংবা টেকনিক্যাল সমস্যার  ক্ষেত্রে  বেশ কিছু আর্থিক  খরচ তো আছে বটে  সেই ক্ষেত্রে আসরে আমরা  কিছু  আর্থিক ভাবে শামিল  হতে চাই সেখানে আপনার  বক্তব্য  কি থাকছে?


২৭।কবিতা  লিখতে গিয়ে,সাধারণত আমাদের প্রথমত কোন কোন দিকে আমাদের দৃষ্টি দিতে হয় বলে আপনি মনে করেন ?


২৮।হে  প্রিয়  এডমিন আসরে  কি চ্যটের ব্যব্স্থা করা যায় ফেইসবুকের  মত?  আপনার  বক্তব্য আশা  করছি।


২৯। ।আসরের সবার প্রিয় কবি এবং এডমিন  হিসেবে আপনি নিজেকে ২০০ নাম্বারে কত নাম্বার দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)


৩০। বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের সবার প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে?  


হে মহামান্য  কবি  এবং এডমিন আপনার  থেকে  কিছু সময় ভিক্ষে নিলাম আমাদের আসরের সকল কবিদের  জন্য। আপনার  অংশগ্রহনে আমরা  বেশ  খুশি  হলাম। ধন্যবাদ।


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
০১।০৭।২০১৫