সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


       তো  কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি আসরের সবার প্রিয় ঘনিষ্ট এবং মেধাবী কবি রেনেসাঁ সাহা নিয়ে।  বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা সাহসী লেখক কবি  রেনেসাঁ সাহা কে ।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।    
"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"


বন্ধুরা তাহলে এবার  চলে যাই মুল অনুষ্ঠানে -
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।  


২।হে মেধাবী কবি আপনাকে  জানতে চাই, জীবন আপনার  মত করে  আপনার  শৈশব, কৈশোর,যৌবন বর্তমান  সব মিলিয়ে মানব জীবন   সম্পর্কে  যদি  বলতেন। আপনার পরিবারে কে কে  আছেন ?


৩। আপনি  ৯ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ১০৬টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ৮টি লেখা প্রকাশ করেছেন আপনার  অনুভুতি  সম্পরকে বলবেন।


৪। আপনার  সুন্দর  দুটি কবিতা "একটি বৃষ্টিভেজা কবিতার রেসিপি"এবং "নক্ষত্র ও গ্রহ-উপগ্রহ" খুব সুন্দর  আমার কাছে  বেশ  ভালো লাগলো। আমি  এক ভাবে বুঝেছি। আপনি যদি  আপনার  মত করে  বুঝাতেন বেশ  ভালো লাগতো।


৫।  হে মাননীয়া অতিথি  আমরা  যারা কবিতা  লিখতে  গিয়ে একটু আধাটু চেষ্টা করি তাদের   নিকট  আপনার  কি বক্তব্য  থাকছে ? একজন  পাঠক  হিসেবে  আপনি অন্যদের  কবিতার মূল্যায়ন কি ভাবে  করবেন ?


৬।  বাংলা কবিতায় আপনার প্রথম কবিতার কয়েকটি লাইন লিখবেন।কার হাত ধরে এই আসরে এলেন?


৭।  কবি হিসেবে আপনাকে নিজেকে ১০০ তে কত নাম্বার  দিবেন ? কবি অরূপ গোস্বামী কে আপনি ১০০তে  কত নাম্বার দিবেন এবং কেন ?
৮। কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?
৯। বাংলা কবিতার আসরের কোন পরিবর্তনের দরকার আছে কি?  পয়েন্ট দিয়ে দেখাবেন আশা করছি ।


১০।  আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


১১।  কাব্যগ্রন্থ প্রকাশ করা নিয়ে ভাবছেন কি? কবিতা লেখার পাশাপাশি আর কি কোন কিছু নিয়ে ব্যস্ত থাকেন?  


১২। আমরা জানতে পেরেছি সম্প্রতি আপনি বিবাহ বন্ধনে আবদ্ধ  হতে যাচ্ছেন । স্রষ্টা আপনাদের  কল্যাণ করুক।এবং মনের আশা  পূরণ করুণ এই কামনা  করছি। আপনার  হবু বর সম্পর্কে কিছু  বলুন ।এবং নতুন সংসারে গিয়ে   নিজেকে কি ভাবে  মানিয়ে  নিবেন বিস্তারিত বললে খুশি হব। আমাদের  নিমন্ত্রণের ব্যাপারে কি ভাবে  পদক্ষেপ নিলে?   হা  হা হা ।
১২।  কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। বই পড়তে কেমন  লাগে? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?  
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে কেমন?  


১৩। হে  কাব্যমানবী গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশকারে বিস্তারিত  কিছু  বলতেন -


১৪। কবিতা আর আমাদের  সাধারণ  কথা বলার  ভঙ্গিমার মধ্যে  পার্থক্য কি ? কবিতা  দিয়ে  আমরা  কি  বোঝাতে চাই ? আপনি  মনে  করেন একটা  কবিতা যুদ্ধের অবসান  ঘটাতে পারে ? কিংবা  ন্যায়ের  বোঝা বহন  করতে  পারে ?


১৫।আমরা  অনেকেই সনেটের চর্চা করতে  অক্ষম হে মহামান্য প্রিয়  কবি। এই  ক্ষেত্রে  সনেট  নিয়ে  আমাদের  জন্য  বিশাল আকারে আলোচনা 'র আশা  করছি।  উদাহারণসহ  প্লিজ ......।।  


       বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
০৫।০৮।২০১৫