.                                    ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
                                            কাব্য প্রেম স্রোতে,
                                   কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
                                            কাব্য লাভের ব্রতে।
                                   দিনকার রুটিনে আসরের কবিগণ
                                           লিখিতেছেন কত কথা
                                   আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
                                         শিখিতেছি জীবন প্রথা।
সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
       শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের   প্রতি ধাপে ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


     কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি শ্রদ্ধাভাজনেষু কবি দেবব্রত সান্যাল কে নিয়ে।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ থাকেন নিরন্তর।  


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।তা হলে শুরু করছি  আপনাদের  সবার  প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"।আমাদের  অতিথি কে আপনি ও প্রশ্ন করুন, জানুন উনাকে।


১। হে সম্মানিত কবি আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। দাদা আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। হে  প্রিয়  কবি আপনি  ,২ বছর ২ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত  আপনি কবিতার আসরে ৪৫টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ২১টি লেখা প্রকাশ করেছেন।  কবিতার  সংখ্যা   এত  ব্যবধান কেন  একটু বলবেন প্লীজ ।


৩। শ্রদ্ধেয় কবি এবারে  আপনাকে  জানতে চাই, জীবন আপনার  মত করে  আপনার  শৈশব, কৈশোর,যৌবন বর্তমান  সব মিলিয়ে মানব জীবন   সম্পর্কে  যদি  বলতেন। আপনার পরিবারে কে কে  আছেন ?  


৪। আপনি বাংলা কবিতার আসরে  অনেক দিন  ধরে আছেন এই আসরটাকে  আমাদের পরিবারের মত  ভাবি। সুতারাং এই আসর  নিয়ে  আপনার   বক্তব্য  কি থাকছে। যারা রাগে   অভিমানে আসর ছেড়ে চলে গেছেন  তাদের  নিয়ে  কি বক্তব্য থাকবে?


৫।  হে স্বনাম ধন্য কবি  এবারে জানতে চাইবো,আমাদের সবার প্রিয় আসরে আপনার  প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে বিস্তারিত বলবেন। "বাংলা কবিতার আসর" কে আপনি  ভাবে দেখছেন?বিস্তারিত বলবেন।  


৬। হে  মেধাবী কবি,আপনার  একটি  বিখ্যাত কবিতা 'সম্প্রদান' আমি  কবিতাটি  পাঠে  অতি   প্রসন্ন হয়েছি  আশা  করি এই  কবিতার যশ  বৃদ্ধি করবে আপনার, আমি আমার  মত  বুঝেছি ,আপনি  যদি আপনার  মত করে  বলতেন।


৭।  আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি।জোর দিবেন?


৮ ।  হে সম্মানীত কবি উপন্যাস এর সংলাপ অনেক কঠিন নাকি কবিতার মূল্য বক্তব্য কঠিন একটু বুঝিয়ে বলবেন  কি? আপনার কোন উপন্যাসের লেখার দিকে ঝোঁক নিয়ে  কিছু বলবেন।    


৯।  আমাদের বিদ্রোহী কবি  কাজী নজরুলের  রুটির দোকানে চাকুরী করা থেকে শুরু করে  তার শৈশব  কৈশোর ,যৌবন  এবং বার্ধক্য নিয়ে যদি  সংক্ষেপে  আলোচনা  করতেন  বেশ  ভালো  লাগবে।জানবো


১০।  কবি  জীবনানন্দ দাশ এঁর একটি  বিখ্যাত  কবিতা 'ঊনিশশো চৌত্রিশের'   এই  বিখ্যাত কবিতাটি কে   নিয়ে যদি একটু   আলোচনা করতেন।


১১। আপনার  প্রথম  কবিতার  ক'টি  লাইন যদি বলতেন।এবং বাংলা ভাষা ছাড়া কি অন্য কোন  ভাষায় কবিতা  লিখেন কি ?


১২। আমরা  অনেকের কাছ থেকে  এই প্রশ্নের সুন্দর  উত্তর পেয়েছি। আপনার  অনেক কবিতা  আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।  
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


১৩। হে সম্মানীত  কবি আপনার অনেক কবিতা  পাঠ  করেছি। লক্ষ্য  করলাম সব  কবিতায় আপনার  বেশ  সুন্দর একটা  বার্তা আছে  সমাজ সংসারের জন্য । আসলে আপনার  কবিতা  লেখার  ক্ষেত্রে  আপনি  কোন দিক টাকে বেশি  প্রাধান্য দিয়ে  থাকেন?  


১৪। আমাদের  বিশ্বকবি রবীন্দ্রনাথ  ঠাকুর কে  নিয়ে যদি বিস্তারিত  আলোচনা  করতেন  তাহলে আমাদের  আসরেরে  অনেক অজানা থেকে জেনে নিতাম।  


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


     বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


রচনাকাল
২৮।১০।২০১৫
ইউ এ ই