সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে অনেক ভালো আছেন।


কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি বৈশাখের সুপ্রভাতে আসরে অনেক গুনি এবং প্রতিষ্ঠিত, মেধাবী, প্রবাসী কবি কেতন শেখ কে নিয়ে।


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখক কবি কেতন শেখ কে।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার মত করে আমাদের অতিথি কে।


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।


তাহলে শুরু করি বন্ধুরা?
১।হাই........... গতকাল  ফেইসবুক পেইজে আপনার পোষ্ট দেখলাম  আপনার শরীর প্রচন্ড খারাপ। এত কিছুর মধ্যদিয়ে  আপনি আমাদের আমন্ত্রণে সাড়া দয়েছেন এই জন্য আমরা খুবই খুশি।ঠিক এই মুহুরতে আপনি কেমন আছেন?  আপনার কি হয়েছিল বিস্তারিত জদি বলতেন?


২।আপনি তো প্রবাসে আছেন তাই না? কোন দেশে আছেন কতদিন ধরে?দেশে আপনার গ্রামের বাড়ি কোথায়, আমাদের সম্মানীত কবিদের জদি বলতেন?


৩।আপনি  এক জন প্রতিষ্ঠিত কবি।আপনার অনেক গুলো কাব্যগ্রন্থ, উপন্যাস বের হয়েছে,জদি ও আমার কাছে আপনার বই গুলো সংগ্রহে আছে তবু ও আসরের সবায় হয়তোবা জানেন না তাই অনুগ্রহ করে আপনার গ্রন্থ গুলোর বিস্তারিত বললে খুবই খুশি হতাম।এবং আমাদের পাঠকরা কোথায় আপনার বইগুলো পেরে পারে?আগামী বই মেলায় কয়টি বই আনছেন?


৪।এই বাংলা কবিতার আসরে কি ভাবে এলেন? কত দিন ধরে আছেন আপনার অভিজ্ঞতা সমন্ধে  কিছু বলুন?


৫।বাংলা কবিতার আসরকে আপনি কি ভাবে দেখছেন একজন কবির জন্য? আসরের ভালো এবং মন্দ দিক গুলো কি কি বিস্তারিত বলবেন।


৬।আপনার একটি বিখ্যাত কবিতা আছে ক্রিকেট  নি আমার কাছে ব্যাপক ভালো লেগেছিল।সেই কবিতা টি নিয়ে কিছু বলেন।(কবিতার নাম টা মনে নেই তবে সেটা আপনার পাতায় আছে বলে আমার ধারণা)


৭।ক্রিড়া বিষয়পূর্ণ  আপনার একটি গ্রন্থ আছে মনে হচ্ছে। সেই সমন্ধে কিছু  বলবেন? আর বাংলাদেশ ক্রিকেটে জাতীর দলে ওরা সেরা ১১ জন  আপনার পছন্দের নাম গুলোর বিস্তারিত আসলে খুবই খুশি হব।


৮।(আবার কবিতায় ফিরে আসছি)কবিতা বলতে আপনি বোঝেন? এক জন কবি কখন একটা ভালো কবিতা জন্ম দিতে পারেন? বিস্তারিত.........


৮।সবায় বলেন ছন্দমাখা কবিতা পড়ার মাঝে বাড়তি  আনন্দ আছে  সেই ক্ষেত্রে  আপনার অনেক কবিতা আছে ছন্দহীন। বিস্তারিত কিছু বলুন।


৮।হে মহামান্য প্রিয়কবি এবারের জানতে চাইবো আসলে একটা ভালো কবিতা লিখতে গেলে কোন কোন বিষয়ের উপর বেশি প্রাধান্য দিতে হবে বিস্তারিত বলবেন?


৯।কবি হিসেবে আপনি নিজেকে ১০০ তে কত নাম্বার দিবেন?


১০।আপনি ভালো গান করেন বলে জানি, ভালো সুরকার এবং ভালো গিটারিস্ট। কি ভাবে এলেন গানের জগতে? আপনার কবিতা, উপন্যাস এবং গান সব কিছুর পিছনে কাদের প্রেরণা বেশি বলে আপনি মনে করেন?


১১।উপন্যাস এর সংলাপ অনেক কঠিন নাকি কবিতার মূল্য বক্তব্য কঠিন একটু বুঝিয়ে বলবেন  কি?


১২।এবারের বইমেলায় দেখলাম সবায় কবিতার বই এর চেয়ে উপন্যাস এর উপর বেশি ঝুকে আছে। কবিতার বই নড়েচড়ে  ও দেখেন না অথচ উপন্যাস মুড়িব মত চলছে বই পাগল মানুষের কাছে।এই নিয়ে আপনার মতামত বলবেন কি?


১৩।আমাদের সবার প্রিয় কবিতার আসরের চলমান পরিস্তিতি সমন্ধে কিছু বলুন? সবায় কবিতা পোষ্ট করে দায়িত্ব শেষ বলে চলে জাচ্ছেন   কেন এমন হচ্ছে?  আগে তো এমন ছিলো না।আপনার বক্তব্যে কি থাকতে পারে?


১৪।আপনার জীবন কাহিনী নিয়ে কিছু বলবেন ছোটবেলা থেকে আজকের দিন নাগাদ।


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?



বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেছান্তে
শিমুল শুভ্র
২৯।০৪।২০১৫
ইউ এ ই